নোয়াখালীতে আব্দুল মালেক উকিলের ৩৩তম মৃত্যুবার্ষিকী পালিত

শনিবার, অক্টোবর ১৭, ২০২০


নোয়াখালী : নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি, পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সাবেক বিরোধী দলীয় নেতা, জাতীয় সংসদের সাবেক স্পীকার এবং সাবেক স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আব্দুল মালেক উকিলের ৩৩তম মৃত্যুবার্ষিকী। আজ শনিবার সকাল ৯টায় আওয়ামী লীগসহ জেলা শহর মাইজদীতে কোর্ট মসজিদ সংলগ্ন মরহুমের কবর জিয়ারত এবং ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদনের সময় মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর নোয়াখালী মুজিব বাহিনীর (বিএরএফ) প্রধান সাবেক সংসদ সদস্য মাহমুদুর রহমান বেলায়েত, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আবু তাহের, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহিন, জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মোহামেডান স্পোর্টিং ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিকাল ৪টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মিলাদ ও আলোচনা সভা, বাদ জোহর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ও আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজে মিলাদ এবং বাদ মাগরিব মাইজদীতে মোহামেডান স্পোর্টিং ক্লাবে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে।

আব্দুল মালেক উকিল ১৯২৪ সালের ১ অক্টোবর নোয়াখালী সদর উপজেলার রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে তিনি পাকিস্তান জাতীয় পরিষদে নোয়াখালী থেকে সদস্য নির্বাচিত হন। ১৯৭২ সালে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ছিলেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি তৎকালীন নোয়াখালী-১২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং নতুন মন্ত্রিসভায় তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ১৯৭৫ সালে তিনি জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন।

তিনি ১৯৭৮ সালে আওয়ামী লীগের ১২তম সম্মেলনে সভাপতি নির্বাচিত হন। এরপর ১৯৮১ দলের ১৩তম সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে সভাপতি নির্বাচিত করা হয়।

কোম্পানীগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে অনলাইনে অপপ্রচার

ধর্ষণের পর হত্যা, খালে মিলল হাত-পা বাঁধা লাশ

অক্সফোর্ডের টিকা নিয়ে প্রাণ গেল স্বেচ্ছাসেবকের

সুবর্ণচরে ৫ টুকরো করা নারীর হত্যার রহস্য উদ্ঘাটন

কায়সারের মৃত্যু পরোয়ানা জারি

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা, লঘুচাপ আরো ঘণীভূত

ডিবি পরিচয়ে ২৮ লাখ টাকা ছিনতাই

চাটখিলের সেই ধর্ষক যুবলীগ নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার

কোম্পানীগঞ্জে ধান ক্ষেতে মিলল মরদেহ

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কতা

করোনায় আরও ২৪ মৃত্যু, শনাক্ত ১৫৪৫

মাধ্যমিকে এবছর বার্ষিক পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

চাটখিলে চাচিকে ধর্ষণ করে নগ্ন ছবি ধারণ,যুবলীগ নেতা গ্রেফতার

হাতিয়ায় গৃহবধুকে পিটিয়ে হত্যার অভিযোগ

সুবর্ণচরে খেলতে গিয়ে পানিতে পড়ে দুই শিশুর মৃত্যু

এই সম্পর্কিত আরো