দেশের বিভিন্ন এলাকায় জাতীয় শোক দিবস পালিত

Tuesday, August 16, 2016

nowa_46689

নোয়াখালীতে শোক দিবস পালিত

নোয়াখালী :

যথাযথ মর্যাদার মধ্য দিয়ে নোয়াখালীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে।
সোমবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, আধা-সরকারি, শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা আওয়ামী লীগসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে শোক র‌্যালি, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কাঙ্গালিভোজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যুবকদের মাঝে যুব ঋণ বিতরণ, প্রামান্য চিত্র প্রদর্শনসহ নানা আয়োজন করা হয়।
সকালে স্কুল, কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে শোক র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসনের উদ্যোগে নোয়াখালী শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে। সভায় নোয়াখালী স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক অনুপম বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস। এসময় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক মিলন প্রমুখ বক্তব্য দেন।
এদিকে দুপুর ১২টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনম সেলিম, শহর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু ও সাধারণ সম্পাদক সহিদ উল্লাহ খান সোহেল প্রমুখ।
এর আগে সকালে কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া জেলা বিচার বিভাগের উদ্যোগে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় জেলা জজ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা সরকারি কৌঁসুলী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

নাচোল  প্রতিনিধি:

20160815_130948.............
চাঁপাইবাবগঞ্জের নাচোলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বাষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সরকারী বেসরকারী,এনজিওসহ বিভিন্ন সংগঠন দিবসটি পালন উপলক্ষে, র‌্যালি, আলোচনাসভা, মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসুচী গ্রহন করে।
বেলা১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নাচোল উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবনির উপর আলোচনা ও যুবকদের ঋণ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের এমপি মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাস, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভূমি, সরকার অসীম কুমার, ওসি ফাছিরুদ্দীন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান, মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান। পরে বেকার যুবকদের মাঝে ঋণ বিতরণ করা হয়। অপর দিকে বাংলাদেশ আওয়ামীলীগ নাচোল উপজেলা শাখার উদ্যোগে র‌্যালি আলোচনাসভা ও কাঙ্গালী ভোজের আয়োজন করেন। সকাল ১০টায় নাচোল ডিগ্রী কলেজ মাঠে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয় । পরে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামশুল আলম’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-০২ আসনের এমপি মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাস,বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক এমপি জিয়াউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, সাংগঠনিক সম্পাদক সাফিউল আলম, পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রশিদ খাঁন ঝালু, উপজেলা যুবলীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক ব্রজেন্দ্র নাথ মাহাতো, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নইম মুন্নি, আওয়াীলীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামীম, মজিবুর রহমান, কসবা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রভাষক আজিজুর রহমান, নাচোল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস ছালাম, নেজামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আহম্মেদ আনোয়ার আল শহীদ জুয়েল, যুবলীগের জেলা সহসভাপতি স্ইাদুর রহমান বাদল, জাতীয় শ্রমিক লীগের সভাপতি রয়েল বিশ্বাস।
জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামী ফাউন্ডেশন কোরআন খানি, হিফয, দোয়া মাহফিল, আলোচনাসভা ও পুরুস্কার বিতরনের আয়োজন করেন। জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে নাচোল আল নুর শিশু সদন (ইয়াতিম খানায়) আলোচনাসভা, কোরআন খানি ও দোয়ামাহফিলের আয়োজন করেন। জাতীয় শ্রমিক লীগের সভাপতি রয়েল বিশ্বাস এর সভাপতিত্বে দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি জিয়াউর রহমান,বিশেষ অতিথি ছিলেন শিশু সদনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব জোহাক আহম্মেদ,নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (অবঃ) আলহাজ্ব একরামুল হক। এছাড়া নাচোল উপজেলার পীরপুর শাহানাপাড়া গরীবুল্লাহ নূরানী হাফিজিয়া মাদ্রাসার উদ্যোগে শোক দিবস পালন করা হয়। মাদ্রাসার সভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি।এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদ্রাসার সহসভাপতি মতিউর রহমান, সুপারিনটেনডেন্ট হাফেজ মাওঃ আজহারুল ইসলাম, শিক্ষক মাওঃ জিল্লুর রহমান, সদস্য ইলিয়াস আলী, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ডাঃ কাউসার আলী, সদস্য খোকন প্রমূখ।অক্্রফোর্ড একাডেমীর উদ্যোগে র‌্যালী ও শোকসভা অনুষ্ঠিত হয়, প্রধান শিক্ষক মজিদুল হক এর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রভাষক মনিরুল ইসলাম, রবিউল ইসলাম, বুলবুল হক প্রমূখ।

লামায় জাতীয় শোক দিবস পালিত

লামা প্রতিনিধি
sokdebos_46691
বান্দরবানের লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক পালন করা হয়েছে।
এ উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়।
সকাল ১১টায় উপজেলা প্রশাসনের ব্যানারে এক শোক র‌্যালি বের করা হয়। এতে হলিচাইল্ড পাবলিক স্কুল, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারী উচ্চ বিদ্যালয়, চেয়ারম্যান পাড়া, নুনারবিল মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, লামা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার দুই শতাধিক শিক্ষার্থীসহ সরকারী বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক, সামাজিক সাংবাদিক নেতৃবৃন্দ ও শিক্ষকবৃন্দ অংশ গ্রহণ করে।
র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় টাউন হল মিলনায়তনে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, মাতামুহুরী সরকারী ডিগ্রি কলেজ অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, ৩৩ আনসার ব্যাটালিয়নের এডজুডেন্ট হাফিজ আল মুয়াম্মার গাদ্দাফি, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান বিশেষ অতিথি ছিলেন।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল ও আওয়ামীলীগ নেতা আব্বাস উদ্দিন সেলিম। এ সময় ৭ মার্চের ঐতিহাসিক বঙ্গ বন্ধুর ভাষণ উপস্থাপন করেন, নুনারবিল সরকারী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক ছাত্র আসমাইন নুর ইশতিদার।
আলোচনা শেষে বঙ্গবন্ধুর জীবনীর উপর চলচিত্র প্রদর্শন, বঙ্গবন্ধুর উপর চিত্রাংকন, রচনা, হামদ নাথ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত এবং জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও কেয়াংগুলোতে বিশেষ প্রার্থনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এদিকে একই দিন লামা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শোক দিবস উপলক্ষে আদর্শ বালিকা বিদ্যালয় মিলনায়তনে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও দুপুরে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল।
সভায় বক্তারা বলেন, পঁচাত্তরের ১৫ আগস্টের কথা মনে পড়লে আজো ব্যথায় কঁকিয়ে উঠে বাঙালির হৃদয়। ইতিহাসের কলঙ্কিত এ দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি ও স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হারিয়েছে বাঙালি। তাই এদিনে বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে দেশবাসী।


সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

আবারও আওয়ামী লীগকে ভোট দিয়ে সেবা করার সুযোগ চাইলেন প্রধানমন্ত্রী

প্রাথমিকে চাকরিপ্রার্থীদের মানববন্ধন , সমাবেশ ও স্মারকলিপি

সরি বলে ক্ষমা প্রার্থনা করলে বাংলার মানুষ নৌকা মার্কাকে ফিরিয়ে দেবেনা: হুইপ স্বপন 

আর্জেন্টিনা-জার্মানির অঘটনের পর মানসিক চাপে ব্রাজিল ?

লক্ষ্মীপুরে শীর্ষ তিন জামায়াত নেতা কারাগারে

ভুল বোঝাবুঝির অবসান : ক্ষমা চেয়ে কাদেরের পক্ষে স্লোগান দিলেন এমপি একরাম

২৩ জেলা প্রশাসক পদে রদবদল

নোয়াখালীতে নারী নির্যাতন প্রতিরোধে তারুণ্যের সাইকেল মার্চ অনুষ্ঠিত

নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ ​​​​​​উদ্ধার

জার্মানিকে হারিয়ে দ্বিতীয় অঘটন জাপানের

দেশে এখন সরকার হটানোর চক্রান্ত-ষড়যন্ত্র শুরু হয়েছে: কাদের

কুমিল্লায় ১০ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি

কাগজ সংকটে পাঠ্যবই ছাপা নিয়ে সংশয়

বড়সড় ধাক্কা খেল সৌদি আরবের ফুটবল দল

এই সম্পর্কিত আরো