ক্লাসে ‘পর্নো’ দেখানোয় ঢাবি শিক্ষক বরখাস্ত

শুক্রবার, মার্চ ৩, ২০১৭

 

 

 

 

ঢাকা : শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের ‘অশ্লীল চিত্র’ প্রদর্শনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভলেপমেন্ট স্টাডিজ (উন্নয়ন 165047_1অধ্যায়ন) বিভাগের শিক্ষক ড. রিয়াজুল হককে সিন্ডিকেট সভার সিদ্ধান্তে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ঘটনাটি খতিয়ে দেখার জন্য একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান জানান, সংশ্লিষ্ট বিভাগের অ্যাকাডেমিক কমিটি ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখে মনে করেছে তিনি একটি কোর্স পরিচালনা করার সময় শিক্ষার্থীদের এমন কিছু জিনিস দেখিয়েছেন যেগুলো অত্যন্ত অশ্লীল এবং যার সঙ্গে জেন্ডার ও ডেভেলপমেন্ট শীর্ষক ওই কোর্সের কোনো সম্পর্ক তো নেই। সেগুলো প্রায় পর্নোগ্রাফির পর্যায়ে পড়ে বলেও জানান আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যারয়ের সিন্ডিকেট সভায়ও প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে যে ড. রিয়াজুল যেসব কনটেন্ট শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করেন সেগুলো বেশ অশ্লীল। আর তারই ভিত্তিতে ওই শিক্ষককে সাময়িকভাবে বহিস্কার করে কমিটির সদস্যরা।

এর আগে ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করে সাধারণ শিক্ষার্থীরা। কোর্স পরিচালনার জন্য তিনি শ্রেণীকক্ষে যে ধরণের কনটেন্ট দেখাতেন তা শিক্ষার্থীরা আলোভাবে নিতে পারেনি বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া ওই শিক্ষক নিজের ফেসবুকে বিভিন্ন আপত্তিকর উদ্ধৃতি দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে সে ব্যাপারে অভিব্যক্তি চাইতেন বলেও অভিযোগ অনেক শিক্ষার্থীর।

 


করোনায় আরও ৫১ জনের মৃত্যু

জিয়ার লাশ নিয়ে তুমুল তর্ক-বিতর্ক

বেগমগঞ্জে ১০ টাকার জন্য রিকশা চালককে কুপিয়ে হত্যা

নানার বাড়িতে বিদ্যুৎপৃষ্টে দশম শ্রেণির ছাত্রের মৃত্যু

নোয়াখালীতে মাদক ব্যবসার নিয়ন্ত্রণে গোলাগুলি,গুলিবিদ্ধ-১

ভাসানচর থেকে ৬ রোহিঙ্গা দালাল আটক

সুবর্ণচরের ওসির সিম ক্লোন করে টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় গ্রেপ্তার ২

রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বিয়ে হয়ে গেল ৮ ছাত্রী’র, ক্লাসে নার্গিছ এখন একা

কাটেনি ঝড়-জলোচ্ছ্বাসের শঙ্কা

টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

করোনায় মৃত্যু ২৭ হাজার ছাড়াল

বিদ্যালয়ে রাতে উড়ল জাতীয় পতাকা, ৫ শিক্ষককে শোকজ

মুজিব শতবর্ষ উপলক্ষে কবিরহাটে  বিতর্ক প্রতিযোগিতা

এই সম্পর্কিত আরো