গাবতলী হাটে পুড়ে মরল ৩৯ পশু

Thursday, June 29, 2017

 

hh-2

 

 

ঢাকা : রাজধানীর গাবতলী পশুর হাটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বেশ কয়েকটি ছাউনি পুড়ে ৩৯টি পশু দগ্ধ হয়ে প্রাণ হারায়। এর মধ্যে রয়েছে ১৩টি গরু এবং ২৬টি ছাগল ও ভেড়া। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে এঘটনা ঘটে।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এ আগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আধাঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

হাটের ব্যবসায়ীরা জানান, প্রথমে হাটের দোতলা একটি ছাউনিতে আগুন লাগে এবং পরে পাশের দুই ছাউনিতে তা ছড়িয়ে পড়ে। ওই তিন ছাউনিতে শখানেক গবাদি পশু রাখা ছিল। আগুন লাগার পর হাটের লোকজন অধিকাংশ গরু-ছাগল সরিয়ে নিতে পারলেও ৩৯টি পশু ভেতরেই পুড়ে মারা যায়। আর আগুনে দগ্ধ আরো ১৪টি গরুকে তাত্ক্ষণিকভাবে জবাই করে ফেলে হয়েছে। তবে এ মুহূর্তে ক্ষয়-ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না।

গাবতলী গরুর হাটের ইজারাদার লুত্ফর রহমান জানান, হাটে আনা পশু যেসব ছাউনিতে বেঁধে রাখা হয় সেগুলো প্লাস্টিকের তৈরি। ফলে আগুন লাগার পর তা দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনে প্লাস্টিক গলে গলে পড়ায় ছাউনিতে বেঁধে রাখা সব পশু রক্ষা করা যায়নি। যেগুলো দড়ি দিয়ে বাঁধা ছিল সেগুলো কোনোরকমে বাঁচানো গেছে। শেকল বা চেইন দিয়ে যেগুলো বাঁধা ছিল সেগুলো মারা পড়েছে।

গাবতলী গবাদি পশু ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মজিবুর রহমান জানান, আগুন লাগার সময় ওই তিন ছাউনিতে কয়েকশ গবাদি পশু রাখা ছিল। অগ্নিকাণ্ডের সময় অধিকাংশ ব্যবসায়ীরা পশুর পাশে ছিলেন না। এ সুযোগে হুড়োহুড়ির মধ্যে অন্তত অর্ধশত গরু-ছাগল চুরি হয়ে যায়।

তিনি আরো জানান, আমরা চুরি হওয়া পশুদের সন্ধান চাই। অবিলম্বে ছাউনিগুলো ঠিক করে ক্ষতিগ্রস্তদের ক্ষতি পুষিয়ে দিতে হাট মালিক (ইজারাদার) এবং সংশ্লিষ্টদের সহযোগিতা চাই।

তবে দারুস-সালাম থানার ওসি মো. সেলিমুজ্জামান জানান, আগুন লাগার পর গরু ছাগল চুরি হওয়ার কোন সুযোগ ছিল না। আমরা আগুন লাগার শুরু থেকে শেষ পর্যন্ত ঘটানাস্থলে ছিলাম আমাদের চোখে এ রকম কোন বিষয় চোখে পড়েনি।

তিনি জানান, প্লাস্টিকের শেডে আগুন লাগার কারণে তা তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। যার কারণে পশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়া আগুনে দগ্ধ আরও ১৪টি গরুকে তাত্ক্ষণিকভাবে জবাই করে ফেলেন পশু ব্যবসায়ীরা। দ্রুত ফায়ার সার্ভিসের দল চলে আসাতে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

মোহাম্মদপুর ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার মো. জামান বলেন, সকাল ১০টা ৪ মিনিটে আমরা খবর পাই। সঙ্গে সঙ্গে কল্যাণপুর, মোহাম্মদপুর ও মিরপুরের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে যায়। আধা ঘণ্টায় তারা আগুন নিয়ন্ত্রণে আনে। ১১টায় পুরোপুরি নিভে যায় আগুন। হাটে বেশ কয়েকটি ছাউনি পুড়ে যাওয়ায় পশুগুলো মারা যায়।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ওসি এনায়েতুল কবির জানান, প্রাথমিকভাবে এটা বৈদ্যুতিক শর্টসার্কিট অথবা সিগারেটের অবশিষ্ট অংশ থেকে এই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

স্থানীয় এক ব্যাবসায়ী জানান, এর আগেও এ হাটে আগুন লাগার ঘটনা ঘটে। কিন্তু সেবার ক্ষয়ক্ষতি কিছু হয়নি।


এলপিজির সিলিন্ডারের দাম এক লাফে ২৬৬ টাকা বাড়ল

নোবিপ্রবিতে রেজিস্ট্রারের অব্যাহতিসহ আট দাবিতে আন্দোলন অব্যাহত

কবিরহাটে মাদরাসার নতুন ভবন উদ্বোধন

চবির ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক

উন্নয়নের অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক ‘পাতাল মেট্রোরেল’ : প্রধানমন্ত্রী

নোয়াখালীতে পাওনা টাকা চাইতে গিয়ে ধর্ষণের শিকার নারী

হাতিয়ায় পুলিশের শীতবস্ত্র বিতরণ

প্রগতি লাইফ ইন্সুরেন্সের বিমার দাবি পূরণে গড়িমসি

অল্প ভোটে হেরে গেলেন হিরো আলম

বগুড়া-৪ আসনে এগিয়ে হিরো আলম

নোয়াখালীতে দৈনিক গণমুক্তি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী

কবিরহাটে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জুয়ার আসর বসানোর অভিযোগ

অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হিরো আলম

বিএনপির ছেড়ে দেওয়া ৬ শূন্য আসনে উপনির্বাচন কাল

এই সম্পর্কিত আরো