টাঙ্গাইলে উদ্বোধনের আগেই সেতুতে ধস

রবিবার, জানুয়ারি ২১, ২০১৮

1516546266

 টাঙ্গাইল : টাঙ্গাইলের বাসাইলে উদ্বোধনের আগেই ধসে পড়েছে প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে ৬০ ফুট দীর্ঘ একটি সেতু। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এলাকাবাসীর অভিযোগ করে বলেন, নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের কারণে সেতুটি উদ্বোধনের আগেই ধসে পড়েছে। এ কারণে বাসাইল প্রকল্প কর্মকর্তাকে দায়ী করছেন স্থানীয়রা।
স্থানীয় সূত্রে জানা গেছে, গ্রামীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে গত ২০১৬-২০১৭ অর্থ বছরে টাঙ্গাইল জেলার ১২টি উপজেলায় মোট ১২৮টি সেতু নির্মাণের দরপত্র আহ্বান করা হয়।
এ কার্যাদেশে বাসাইল উপজেলার বিভিন্ন ইউনিয়নে সাতটি সেতু রয়েছে। সাতটি সেতুর মধ্যে ইতোমধ্যেই চারটি সেতুর নির্মাণকাজ সমাপ্ত হয়েছে। বাকি তিনটি সেতুর নির্মাণকাজ চলছে।
বাসাইলের ফুলকি ইউনিয়নের ফুলকি-ফুলবাড়িয়া রাস্তার নিকরাইল টেংরাখালী সেতুর কাজ পায় মেসার্স আব্দুল্লাহ এন্টার প্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তিন মাস আগে সমাপ্ত হয় প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটি।
সেতুটি নির্মাণের সময় রড, সিমেন্ট ও বালুসহ খুবই নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ ওঠে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এ নিয়ে স্থানীয়রা মৌখিকভাবে বেশ কয়েকবার অভিযোগ জানায় বাসাইল উপজেলা প্রকল্প কর্মকর্তা সাখাওয়াত হোসেনের কাছেও। এরপরও ওই কর্মকর্তা কোনো ব্যবস্থা নেয়নি।
একই অভিযোগ স্থানীয় অনেকের। তাদের অভিযোগ প্রকল্প কর্মকর্তার উদাসীনতা ও গাফিলতির কারণে সেতুর এ অবস্থা। স্থানীয় ১০/১৫ গ্রামের সঙ্গে উপজেলা সদরের সড়ক যোগাযোগ চলে আসছে। সেতুটি ধসে যাওয়ায় ওই সড়ক দিয়ে চলাচল বন্ধ করে দিয়েছে স্থানীয়রা।
এ নিয়ে মেসার্স আব্দুল্লাহ এন্টার প্রাইজ নামক ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্ণধার জাহিদের ব্যক্তিগত মুঠোফোন বন্ধ থাকায় বক্তব্য গ্রহণ করা সম্ভব হয়নি।
এদিকে, বাসাইল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাখাওয়াত হোসেন নিম্নমানের কাজ হওয়ায় সেতুটি ধসে যাওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, গত ১২ জুন সেতুটির নির্মাণকাজ শেষ হয়। বর্ষা মৌসুমে পানির স্রোতের কারণে ব্রিজটি ধসে পড়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।
উদ্বোধনের আগেই প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতুটি ধসে পড়ার বিষয়ে বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শহিদুল ইসলাম বলেন, সেতুটি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রকল্প অফিসের প্রকৌশলীরা পরীক্ষা-নিরীক্ষা ও পরিদর্শন করে গেছেন।
এ প্রসঙ্গে বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুন নাহার স্বপ্না বলেন, কিভাবে সেতুটি ধসে পড়েছে তদন্তপূর্বক দেখা হচ্ছে। কাজের ত্রুটি থাকলে অবশ্যয় ঠিকাদারি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


সেনবাগে এক মাদ্রসার ১০ছাত্রকে বলৎকারের অভিযোগ

নোয়াখালীতে ডিবির হাতে দুই মাদক কারবারি গ্রেপ্তার

ঢাকা থেকে বিভিন্ন রুটে ভাড়ার তালিকা

জনগণের ‘মুক্তির কাফেলা’ গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ

আসুন রাজপথে ফয়সালা হবে: বিএনপিকে ওবায়দুল কাদের

এই সরকারকে আর সময় দেওয়া যাবে না : ফখরুল

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকে ভূষিত ৫ নারী

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আরও কমলো

দাঁড়িয়ে থাকা ট্রাকে অটোরিকশার ধাক্কা, প্রাণ গেল যুবকের

তেল কিনছে সরকার, দেশে আসলে কমবে দাম

নোয়াখালীতে আইনজীবী ফোরামের প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল

ছদ্মবেশে চুরি করাই তাদের পেশা: গ্রেফতার ২

দেশে সাশ্রয়ী মূল্যে করোনা শনাক্তের কিট আবিষ্কার

মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েও আমার মা জীবনভিক্ষা চাননি: শেখ হাসিনা

চার সম‌ঝোতা স্মারক সই করল বাংলা‌দেশ-চীন

এই সম্পর্কিত আরো