হাতিয়ায় জেলেদের মাঝে চাল বিতরণ

সোমবার, অক্টোবর ২৫, ২০২১

ইসমাইল হোসেন কিরন : মা ইলিশ সংরক্ষন অভিযানে নদী মাছ শিকার ২২দিন বন্ধ রাখার ঘোষনা দিয়েছে সরকার। এ সময় সরকারী সুবিধা হিসাবে প্রতিটি জেলে পরিবারকে দেওয়া হচ্ছে ২০ কেজি করে চাল। ইউনিয়ন পরিষদ তালিকা তৈরি করে স্ব স্ব পরিষদে এই চাল বিতরণের আয়োজন করে।
সোমবার সকালে নোয়াখালী হাতিয়া উপজেলার সোনাদিয়া ইউনিয়নের চরচেঙ্গা বাজারে এই বিতরণ উদ্বোধন করেন সোনাদিয়া ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান। এসময় উপস্থিত ছিলেন  উপজেলা মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাস, ইউনিয়ন পরিষদ সচিব আব্দুস সামাদ, বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য ও তালিকায় নাম থাকা জেলেরা।
ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান জানান, সোনাদিয়া ইউনিয়নে ৮শত জেলে পরিবারকে ২০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। ২২দিন নদীতে মাছ শিকার বন্ধ রাখায় সরকারী সুবিধা হিসাবে জেলেরা এই চাল পাচ্ছে। সোনাদিয়া ইউনিয়নে নিবন্ধীত জেলে সংখ্যা ১হাজার ৯১৭ জন । কার্ডধারী জেলে ১হাজার ৩শত জন। এর মধ্যে শুধু ৮শত জেলেকে চাল দেওয়া হচ্ছে যা প্রয়োজনের তুলনায় অনেক কম।
এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাস বলেন, ২৫ অক্টোবর নিষেধাজ্ঞার সময় কাল শেষ হবে। এর মধ্যে বিভিন্ন ইউনিয়নে চাল বিতরণ করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে বিতরণ কাজ মৎস্য অফিস থেকে তদারকি করা হচ্ছে। এখন পর্যন্ত কোন আপত্তিকর ঘটনা ঘটে নি। এই বছর মা ইলিশ মৌসুমে মাছ শিকার বন্ধ রাখায় হাতিয়াতে ১শত ৫০ মে:টন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে। যা বিভিন্ন ইউনিয়নে জনসংখ্যা অনুপাতে বিভাজন করে দেওয়া হয়।
২০১২ সালে একটি জরীপে করা পরিবার প্রতি একজন করে নিবন্ধীত জেলের সংখ্যা প্রায় ২২ হাজার ৩৮০জন। এর মধ্যে কার্ডধারী জেলে প্রায় ১২ হাজার। মা ইলিশ মৌসুমে নদীতে মাছ শিকার বন্ধ রাখায় ৭হাজার ৫শত পরিবারকে ২০কেজি করে দেওয়া হচ্ছে ভিজিএফ এর চাল।


করোনার ‘উদ্বেগজনক’ নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

সুবর্ণচরে মোটরসাইকেল-ট্রলির মুখোমুখি সংঘর্ষে সেনা সদস্য নিহত

ধান ক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার

ভাসানচর থেকে পালাতে গিয়ে ২৩ রোহিঙ্গা আটক

১ ডিসেম্বর থেকে বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া

ভূমিকম্পে কাঁপল দেশ

মেয়র পদ থেকে বরখাস্ত জাহাঙ্গীর আলম

ছেলে লন্ডনে তারেকের ‌বডিগার্ড, বাবা দেশে নৌকার মাঝি!

করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

সপ্তম ধাপে ভাসানচর পৌঁছেল ৩৭৯জন রোহিঙ্গা

সেনবাগে ভোটকেন্দ্র সংলগ্ন এলাকা থেকে দেশীয় অস্ত্র উদ্ধার

চাঁদপুরে বাসের ধাক্কায় প্রাণ গেল তিন মাস্টার্স শিক্ষার্থীর

পুত্রবধূকে যৌতুকের জন্য পিটিয়ে হত্যা

হাতিয়ায় ইউনিয়ন যুবলীগের সম্মেলন, সভাপতি মাইন সম্পাদক মো: মিল্লাদ

এই সম্পর্কিত আরো