দুর্নীতি ও অনিয়মের স্বর্গরাজ্য হাতিয়ার প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

বুধবার, মে ২৫, ২০২২


মানিক মজুমদার : হাতিয়ায় উপজেলা শিক্ষা অফিস ও উপজেলা রিসোর্স সেন্টারের( ইউআরসি)) মধ্যে সমন্বয়হীনতার কারনে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি৪) আওতায় ডিউপার্ট সম্বলিত বিষয়ভিত্তিক বিজ্ঞানে দুই এবং গনিত অলিম্পিয়াড প্রশিক্ষনে নয় ব্যাচের প্রশিক্ষনে প্রশিক্ষনার্থীদের ডিপুটেশনে গুরুতর অনিয়ম হয়। বিজ্ঞানের দুই ব্যাচে ৬০ প্রশিক্ষনার্থীর ২১ জন (প্রথম ব্যাচে উপজেলা শিক্ষা অফিসের হিসাব সহকারী মিরাজের ভাই আলমাছসহ ১১ ও দ্বিতীয় ব্যাচে ১০ ) দুইবার এবং তিন শিক্ষক ডিপিএডে প্রশিক্ষনরত অবস্থায় প্রশিক্ষন নেন। প্রশিক্ষন বিভাগের সিডিউল না মেনে বিজ্ঞানের ২য় ব্যাচের প্রশিক্ষন ২৩ এপ্রিলের পরিবর্তে ২২ এপ্রিল শুরু করা হয়।গনিতের প্রশিক্ষনার্থীদেরকে নিয়েও রয়েছে অনেক অভিযোগ।সরজমিনে গিয়ে এবং প্রশিক্ষন সংক্রান্ত চিঠি ও খাতাপত্র সূত্রে এসব খবর পাওয়া গেছে।
বিজ্ঞানের প্রথম ব্যাচে মাজদ উদ্দিন আহমেদ,মো. আলমাছ,সাজেদা আকতার,সুফিয়া বেগম,রোকছানা আকতার,পারভীন আকতার, শাহেনা আকতার, রোজিনা আকতার,শারমিন আকতার, নোমান উদ্দিন ও মিসতারা বেগম এবং দ্বিতীয় ব্যাচে তানজিনা আকতার, মিলি রানী দাস, এ কে এম মাজেদুল হক,মোমেনা বেগম, মিনারা বেগম,অজি উল্যাহ, রাবেয়া আকতার,রাজিয়া বেগম ইসরাত জাহান মিতু ও ইশরাত শারমিন বৃষ্টি বিজ্ঞানে দুইবার প্রশিক্ষন নেন। দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষনার্থী রাজিব চন্দ্র দাস মুঠোফোনে আলাপকালে জানান, তিনি মাইজদি পিটিআইতে ডিপিএড প্রশিক্ষনে আছেন। জানা গেছে রাজিব ছাড়াও ঐ ব্যাচের রাশেদুল আলম এবং রেশমা বেগমও ঐ পিটিআইতে ডিপিএড করছেন।
অনুসন্ধানে আরো জানা যায় বিজ্ঞানে প্রশিক্ষন নেননি প্রথম ব্যাচে ইউআরসি থেকে পাঠানো এমন ত্রিশ শিক্ষকের নামের তালিকা বাদ দিয়ে উপজেলা শিক্ষা অফিসার নতুন তালিকার শিক্ষকদেরকে ডিপুটেশন দেন। তিনি ১৯ এপ্রিল প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভায় দ্বিতীয় ব্যাচে ডিপুটেশন দেওয়া প্রশিক্ষনার্থীদের নামের তালিকা পড়ে শোনান। উভয় তালিকার শিক্ষকগন প্রশিক্ষন নেন।্
২১ জন শিক্ষক বিজ্ঞানে দুইবার প্রশিক্ষন নেওয়ায় কর্তৃপক্ষের নির্দেশনা অমান্য করা ছাড়াও সরকারি ্্অর্থের অপচয় হয়েছে। ডিপিএডে প্রশিক্ষনরত শিক্ষকগন বিজ্ঞানের প্রশিক্ষন নিয়ে অনিয়ম করেছেন। প্রসঙ্গত: ২২৭টির মধ্যে ৫৬ প্রাথমিক বিদ্যালয়ের কোন শিক্ষক বিজ্ঞানের প্রশিক্ষন নেননি।

গনিত অলিম্পিয়াড প্রশিক্ষন:
গনিত অলিম্পিয়াড প্রশিক্ষনে প্রশিক্ষনার্থীদের তালিকা তৈরিতে উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে দুই শিক্ষক উপজেলা চেয়ারম্যানের নিকট লিখিত অভিযোগ করেন । নিয়ম না থাকলেও চার শিক্ষকের স্কুল থেকে দুই শিক্ষক প্রশিক্ষন নেন। জাহাজমারা লুৎফুল করিম মিঞা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ বেগমের অভিযোগ, তার দেওয়া তালিকা থেকে তার স্কুলের শিক্ষক খালেদা আকতার পান্নার নাম বাদ দিয়ে তার ইচ্ছার বিরুদ্ধে গনিতের শিক্ষক না হলেও তাকে ষষ্ঠ ব্যাচে গনিত অলিম্পিয়াড প্রশিক্ষন নিতে বাধ্য করা হয়। নলচিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তানজিনা ইয়াকুতের অভিযোগ ইউআরসির তালিকা থেকে তার নাম বাদ দিয়ে একই স্কুলের শিক্ষক মাছুমা বেগম পলিকে একই ব্যাচে প্রশিক্ষনের জন্য ডিপুটেশন দেয়া হয়। দক্ষিন সুল্লুকিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বুলবুল আহাম্মদ শামীম ৩য় ও আফলাতুন হোসাইন (শিক্ষা অফিসের হিসাব সহকারী মিরাজের ভগ্নিপতি) ৯ম ব্যাচে প্রশিক্ষন নেন।
ইউআরসির হাযিরা খাতায় বিজ্ঞানে দুইবার প্রশিক্ষন নেওয়া ২১ শিক্ষকের স্বাক্ষর থাকলেও ২৭ এপ্রিল দুপুরে প্রশিক্ষনের বিরতির সময় ইউআরসির প্রশিক্ষনকক্ষে আলাপকালে প্রশিক্ষনার্থীদের কেউই তা স্বীকার করেননি।কয়েকজন প্রশিক্ষনার্থী বলেন ডিপুটেশন দেওয়ায় তারা প্রশিক্ষন নিতে বাধ্য হন।
২৮ এপ্রিল হাতিয়ায় প্রাথমিক শিক্ষকদের বিজ্ঞান ও গনিত বিষয়ের প্রশিক্ষনার্থীদের ডিপুটেশনে অনিয়ম সম্পর্কে আলাপকালে ইউআরসির ইন্সট্রাক্টর আকবর হোসেন সব অভিযোগ স্বীকার করে বলেন, উপজেলা শিক্ষা অফিসার ইউআরসির সাথে যোগাযোগ ছাড়া বিজ্ঞানের দুই ব্যাচের প্রশিক্ষনার্থীদের তালিকা পাঠান। তিনি প্রথম ব্যাচে আমাকে ডিপুটেশন প্রদানের অনুরোধ করেন এবং দ্বিতীয় ব্যাচে নিজে ডিপুটেশন দেন।্ আমার প্রশিক্ষনার্থীদের নাম পরিবর্তনের ক্ষমতা না থাকায় তারাই প্রশিক্ষন নেন।
উপজেলা শিক্ষা অফিসার মো. মোসলেউদ্দীনও সকল অভিযোগ স্বীকার করে বলেন,আমি হিসাব সহকারীর প্রস্তুতকৃত তালিকার শিক্ষকদেরকে প্রশিক্ষনের জন্য ডিপুটেশন দিই। তালিকাগুলোতে ভুলক্রুটি থাকলে ইউআরসি থেকে আমাকে জানালে সংশোধন করা যেতো।
মাইজদি পিটিআইর সুপারিনটেনডেন্ট আমিনুল ইসলাম বলেন, প্রশিক্ষন বিভাগের পুর্বানুমতি ছাড়া প্রশিক্ষনের তারিখ পরিবর্তন করা যায় না। এক শিক্ষক একই বিষয়ে দুবার বা ডিপিএডে প্রশিক্ষনরত শিক্ষক কোন বিষয়ে প্রশিক্ষন নিতে পারেন না। উপজেলা শিক্ষা অফিসার ইউআরসির তৈরি করা তালিকার শিক্ষকদেরকে ডিপুটেশন দিবেন। এ ব্যাপারে উভয় পক্ষের মধ্যে সমন্বয় থাকতে হবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইদুল ইসলাম বলেন, হাতিয়ায় পিইডিপি৪ এর আওতায় বিজ্ঞান ও গনিত অলিম্পিয়াড প্রশিক্ষনার্থীদের তালিকায় অনিয়মের অভিযোগগুলো সত্য হলে, অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নেওয়া হবে।


ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক

কোরবানির পশুর বাহারী নামে সরব পশুর হাট

হাতিয়ায় অসচ্ছল ৮ বীর মুক্তিযোদ্ধা পেল আবাসিক ভবন

ওজন মেপে গরু বিক্রি, ডেলিভারি ফ্রি

অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার: প্রধানমন্ত্রী

বিদ্যুতের বিল অস্বাভাবিক হলেও দেশ অন্ধকারে নিমজ্জিত : রিজভী

করোনায় আরও ৭ জনের মৃত্যু

প্রেসক্লাবে ব্যবসায়ীর গায়ে আগুন: হেনোলাক্সের মালিক-স্ত্রীর বিরুদ্ধে মামলা

কোম্পানীগঞ্জে ৯ রোহিঙ্গা আটক

হাতিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করায় ১৩ মন মাছসহ ৪টি ফিসিং ট্রলার জব্দ

দেড় শতাধিক হজযাত্রীকে হোটেলে রেখে লাপাত্তা এজেন্সি

প্রেসক্লাবের সামনে গায়ে আগুন দেয়ার আগে ফেসবুকে যা লিখে গেলেন আনিস

আলেমদের মুক্তি না হলে হাইকোর্টে ঈদের জামাত হবে না : জাফরুল্লাহ

দুই ঘণ্টায় টুঙ্গিপাড়া থেকে গণভবনে প্রধানমন্ত্রী

করোনায় একদিনে ১২ জনের মৃত্যু, ২ হাজার ছাড়াল শনাক্ত

এই সম্পর্কিত আরো