হাতিয়ায় ১১৩ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্ধ, প্রচারনা শুরু

শুক্রবার, মে ২৭, ২০২২


ইসমাইল হোসেন কিরন : নোয়াখালী হাতিয়ায় হরনী ও চানন্দী ইউনিয়ন নির্বাচনে ১১৩ প্রার্থীর মধ্যে প্রতিক বরাদ্ধ দেওয়া হয়েছে। শুক্রবার সকালে উপজেলা পরিষদ হলরুমে আনুষ্ঠানিক ভাবে এসব প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্ধ দেন রিটার্নিং কর্মকর্তা মো: জাকির হোসেন। এর ফলে আজ থেকে শুরু হলো প্রার্থীদের প্রচার প্রচারণা।
দীর্ঘ ২৩ বছর পর নির্বাচন হচ্ছে হাতিয়া উপজেলার হরনী ও চানন্দী ইউনিয়নে। যার কারনে ভোটার ও প্রার্থীদের মধ্যে উচ্ছ্বাস অনেক বেশী। সম্প্রতি নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫জুন এই দুই ইউনিয়নের নির্বাচন। নদী ভাঙ্গনের পর পুনরায় জেগে উঠা বয়ারচরকে ১নং হরনী, নলেরচর ও নঙ্গলিয়ারচরকে ২নং চানন্দী ইউনিয়ন ঘোষনা করে গেজেট প্রকাশ হয় ২০০৪ সালের ১৬ ডিসেম্বর।
ইউনিয়ন ঘোষনার পর এই দুই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। প্রশাসক নিয়োগ করে চালানো হয় এখানকার ইউনিয়ন পরিষদের কার্যক্রম। মাঝে একটি পক্ষ সীমানা বিরোধ নিয়ে মামলা করে হাইকোর্টে। সম্প্রতি মামলাটি নিস্পত্তি হয়ে যাওয়া এই দুই ইউনিয়নে নির্বাচনের আয়োজন করে কমিশন।
প্রার্থীদের মনোনয়ন দাখিলের পর যাচাই বাছাই শেষে শুক্রবার আনুষ্ঠানিক ভাবে প্রতীক বরাদ্ধ দেওয়া হয়। বড় দুটি রাজনৈতক দলের মধ্যে আওয়ামীলীগ দলীয় প্রার্থী দিলেও সারা দেশের ন্যায় এখানোও বিএনপির দলীয় কোন প্রার্থীর উপস্থিতি নেই। তবে চেয়ারম্যান মেম্বার ও মহিলা মেম্বার পদে একাধিক প্রার্থী থাকায় নির্বাচন হবে প্রতিযোগিতামূলক।
হরনী ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৭ জন ও সাধারন সদস্য পদে ৪১জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্ধ দেওয়া হয়। একই ভাবে চানন্দী ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন ও সাধারন সদস্য পদে ২৩ জন সহ দুই ইউনিয়নে ১১৩জন প্রার্থী প্রতীক পেয়ে আজ নির্বাচনের প্রচার প্রচারনা শুরু করেন।
প্রতীক বরাদ্ধ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা বায়েজীদ বিন আখন্দ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আমির হোসেন।
হাতিয়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানাযায়, নির্বাচন কমিশন হাতিয়ার হরনী ও চানন্দী ইউনিয়ন সহ সারা দেশে ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেন ২৫ এপ্রিল। ১৭ মে ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আর ১৫ জুন প্রত্যেকটি ইউনিয়নে নির্বাচন হবে ইভিএম এর মাধ্যমে। ১ নং হরনী ইউনিয়নে ভোটার সংখ্যা ২২হাজার ৪৬৭। চানন্দীতে ভোটার সংখ্যা ৪০ হাজার ৭০১ জন। দুই ইউনিয়নে কেন্দ্র সংখ্যা ২৯টি।
হাতিয়ায় উপজেলায় ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভা। এর মধ্যে দ্বিতীয় ও সপ্তম ধাপে নির্বাচন হয় ৯টি ইউনিয়নে। এখন সবশেষে নির্বাচন হচ্ছে হরনী ও চানন্দী ইউনিয়নে। এই দুইটি ইউনিয়ন এক সময় হাতিয়ার মূলভূখন্ডের সাথে ছিল। নদী ভাঙ্গনে বিলিন হয়ে পুনরায় জেগে উঠা এই চরে মানুষের বসবাস শুরু হয় প্রায় দুই দশক আগ থেকে। ইতিমধ্যে এই তিনটি চরকে দুটি ইউনিয়ন পরিষদ ঘোষনা করে সরকার গেজেট প্রকাশ করে।
এব্যাপারে হরনী ও চানন্দী ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: জাকির হোসেন বলেন, প্রার্থীরা নির্বাচন কমিশনের আচারণ বিধি মেনে প্রাচারণা চালাতে হবে। যেহেতু প্রথমবার ভোটাররা ইভিএম এর মাধ্যমে নির্বাচনে অংশগ্রহন করবেন। তাই নির্বাচনী কর্মকর্তা, প্রার্থী ও ভোটারদের আগেই এই বিষয়ে ধারনা দেওয়ার জন্য কিছু সচেতনতা মুলক প্রচারণা চালানো হবে। এছাড়া আইনশৃংখলা নিয়ন্ত্রনে রাখতে ম্যাজিষ্ট্রেটসহ আইনশৃংখলা বাহিনী যথা সময়ে মাঠে অবস্থান করবে।


ব্যবসায়ীর গায়ে আগুন: স্ত্রীসহ গ্রেফতার হেনোলাক্সের মালিক

কোরবানির পশুর বাহারী নামে সরব পশুর হাট

হাতিয়ায় অসচ্ছল ৮ বীর মুক্তিযোদ্ধা পেল আবাসিক ভবন

ওজন মেপে গরু বিক্রি, ডেলিভারি ফ্রি

অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার: প্রধানমন্ত্রী

বিদ্যুতের বিল অস্বাভাবিক হলেও দেশ অন্ধকারে নিমজ্জিত : রিজভী

করোনায় আরও ৭ জনের মৃত্যু

প্রেসক্লাবে ব্যবসায়ীর গায়ে আগুন: হেনোলাক্সের মালিক-স্ত্রীর বিরুদ্ধে মামলা

কোম্পানীগঞ্জে ৯ রোহিঙ্গা আটক

হাতিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করায় ১৩ মন মাছসহ ৪টি ফিসিং ট্রলার জব্দ

দেড় শতাধিক হজযাত্রীকে হোটেলে রেখে লাপাত্তা এজেন্সি

প্রেসক্লাবের সামনে গায়ে আগুন দেয়ার আগে ফেসবুকে যা লিখে গেলেন আনিস

আলেমদের মুক্তি না হলে হাইকোর্টে ঈদের জামাত হবে না : জাফরুল্লাহ

দুই ঘণ্টায় টুঙ্গিপাড়া থেকে গণভবনে প্রধানমন্ত্রী

করোনায় একদিনে ১২ জনের মৃত্যু, ২ হাজার ছাড়াল শনাক্ত

এই সম্পর্কিত আরো