হাতিয়ায় উপকার ভোগীদের মাঝে ঋণের চেক ও সাইকেল বিতরণ

Wednesday, January 25, 2023


ইসমাইল হোসেন কিরন : নোয়াখালী হাতিয়ায় উপকার ভোগীদের মাঝে ঋণের চেক ও সাইকেল বিতরণ করেছে বন বিভাগ। বুধবার সকালে উপজেলার সাগরিয়া রেঞ্জ অফিসে আনুষ্ঠানিকভাবে এই চেক ও সাইকেল বিতরণ করা হয়।

টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পের অধীনে বনবিভাগ দুইটি ইউনিটির ২০ জনের মাঝে ২৫ হাজার ২শত টাকা করে ও ৫টি সাইকেল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সুপল প্রকল্পের সিনিয়র মনিটরিং ও ইভুলেশন বিশেষজ্ঞ মোহাম্মদ সফিউল আলম চৌধুরী, নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো: ফরিদ মিঞা, উপ-প্রধান বন সংরক্ষক (অব:) শফিউল আলম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সেলিম হোসেন, সাগরিয়া রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন ও জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমান ও উপকারভোগী বিভিন্ন ইউনিটের নারী পুরুষ সদস্যরা।

হাতিয়া বনবিভাগ জানায়, বন অধিদপ্তরের অধিনে টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পটি হাতিয়ার ৬টি ইউনিয়নে কাজ করছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এই প্রকল্পের মেয়াদ ৫ বছর। এই প্রকল্পের মাধ্যমে উপকূলীয় এলাকায় প্রান্তিক মানুষজনকে বনের উপর নির্ভরতা কমিয়ে আনা এর লক্ষ্য। এতে ২৯টি বন সংরক্ষন কমিটিতে ২ হাজার উপকারভোগী পরিবার অর্ন্তভুক্ত করা হয়েছে। যাদেরকে এনজিওর মাধ্যমে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এসব উপকারভোগীর মাঝে দুই ধাপে ৪২ হাজার টাকা করে ঋন দেওয়া হবে। তারা এই ঋন নিজেদের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাবে। স্ব স্ব কমিটিতে শতকরা ৫ টাকা হারে সার্ভিস চার্জ দিতে হবে। ঋনের মূল টাকা কখনো ফেরত দিতে হবে না। বনবিভাগ থেকে এসব টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করা হবে। এসব কমিটির সদস্যরা নিজের মধ্যে বিভাজন করা সংরক্ষিত বনের দেখবাল করবেন। এজন্য কমিটিতে থাকা লোকজনের মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে।


এলপিজির সিলিন্ডারের দাম এক লাফে ২৬৬ টাকা বাড়ল

নোবিপ্রবিতে রেজিস্ট্রারের অব্যাহতিসহ আট দাবিতে আন্দোলন অব্যাহত

কবিরহাটে মাদরাসার নতুন ভবন উদ্বোধন

চবির ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক

উন্নয়নের অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক ‘পাতাল মেট্রোরেল’ : প্রধানমন্ত্রী

নোয়াখালীতে পাওনা টাকা চাইতে গিয়ে ধর্ষণের শিকার নারী

হাতিয়ায় পুলিশের শীতবস্ত্র বিতরণ

প্রগতি লাইফ ইন্সুরেন্সের বিমার দাবি পূরণে গড়িমসি

অল্প ভোটে হেরে গেলেন হিরো আলম

বগুড়া-৪ আসনে এগিয়ে হিরো আলম

নোয়াখালীতে দৈনিক গণমুক্তি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী

কবিরহাটে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জুয়ার আসর বসানোর অভিযোগ

অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হিরো আলম

বিএনপির ছেড়ে দেওয়া ৬ শূন্য আসনে উপনির্বাচন কাল

এই সম্পর্কিত আরো