এদের হাতে আমাদের স্বাস্থ্যসেবা কতটুকু নিরাপদ !

মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫

11026023_351580811706265_8148765648271037374_n

।। কামনাশীষ শেখর ।।

আমার এক বন্ধু একটি ওষুধ কোম্পানীতে চাকুরি করে। ওই কোম্পানীর উৎপাদিত ওষুধ বাজারজাতকরণের দায়িত্ব ওর উপর। টাঙ্গাইল শহরের কেন্দ্রস্থলে একটি চাইনিজ রেঁস্তোরায় কয়েক মাস আগে ওর সঙ্গে দেখা। আমি গিয়েছিলাম অন্য দু’বন্ধুর সাথে। উদ্দেশ্য কিছুক্ষণ আড্ডা, সাথে ভোজ। ওষুধ কোম্পানীতে কর্মরত বন্ধুটিকে আমাদের সাথে যোগ দিতে আমন্ত্রণ জানালাম। বন্ধুটি অপারগতা প্রকাশ করলো। জানালো, ওর কিছু অফিশিয়াল অতিথি আসবেন। ওর তাদের সাথেই থাকতে হবে।
আমরা একটি টেবিলে আমাদের মতো আড্ডা ও ভোজে মনোনিবেশ করলাম। লক্ষ্য করলাম আমার বন্ধুটি একটি টেবিল বুকিং দিয়ে দরজার কাছে তটস্থ হয়ে দাড়িয়ে আছেন। কিছুক্ষণ পর দেখলাম একজন ভদ্রলোক প্রবেশ করলেন। তার পেছনে পেছনে ঢুকলেন আরো ৬/৭ জন নারী-পুরুষ-শিশু। বন্ধুটি সবাইকে স্বাগত জানিয়ে তার বুকিং দেওয়া টেবিলে নিয়ে বসালেন। উনারা সবাই ঘন্টা খানেকেরও বেশি সময় নিয়ে নানা পদের চৈনিক খাবার খেলেন। যাবার সময় কয়েক প্যাকেট খাবার সঙ্গেও নিয়ে নিলেন। উনারা চলে যাবার পর বিলটি পরিশোধ করলেন আমার বন্ধুটি। আমি ভেবেছিলাম আগত অতিথিরা ওর অফিসের কোন বড় কর্তা ও তার পরিবার। বন্ধুটি জানালেন, আসলে তা না। পরিবার পরিজন নিয়ে যে ভদ্রলোক এসেছিলেন তিনি একজন চিকিৎসক। উনার কিছু আত্মীয়-স্বজন এসেছেন। তাদের চাইনিজ খাওয়াবেন। তাই ওষুধ কোম্পানীতে কর্মরত বন্ধুটিকে বলেছিলেন খাবারের আয়োজন করতে। কারণ উনি ওদের কোম্পানীর উৎপাদিত ওষুধ নিয়মিত রোগীদের প্রেসক্রিপশন করেন। আরো জানলাম নিজেদের কোম্পানীর ওষুধ প্রেসক্রিপশন করার জন্য চিকিৎকদের নগদ টাকা, নানা উপহার সামগ্রী নিয়মিত ওদের দিতে হয়। এর বাইরেও কিছু নির্লজ্জ ব্যক্তি আছেন, তারা নগদ টাকা বা উপহার নিয়েই তুষ্ট থাকেন না। মাঝে মাঝে বোনাস হিসেবে ছেলে মেয়ের জন্মদিন, বিবাহ বার্ষিকী এমন নানান উছিলায় ভুড়ি ভোজ করাতে হবে এমন আপদার করেও বসেন।
মনে মনে হাসলাম। দেশের সেরা শিক্ষার্থীরা চিকিৎসক হন। বেতন ভাতাও কম পাননা। এর বাইরেও নিজস্ব প্র্যাকটিস তো আছেই। তার পরেও তারা কেন “চাইনিজ খাবার” ভিক্ষা করেন ওষুধ কোম্পানীর কাছে। আমাদের সেরা শিক্ষার্থীরা এই শিক্ষাইকি অর্জন করেছেন? এদের হাতে আমাদের স্বাস্থ্যসেবা কতটুকু নিরাপদ!


রাজধানীর হাসপাতালগুলোতে ডেলটার বিপজ্জনক প্রভাব

দেশে একদিনে ৮৫ মৃত্যু, ৭২ দিনে সর্বোচ্চ শনাক্ত

করোনা ও উপসর্গে ১১ জেলায় মৃত্যু অর্ধশতাধিক

হাতিয়ায় আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে ভয়াবহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নোয়াখালীতে আরও ১১৫ জনের করোনা শনাক্ত

নোবিপ্রবি লকডাউন ঘোষণা

পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী

একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন

বেগমগঞ্জে বাসের ধাক্কায় প্রাণ গেল কাপড় ব্যবসায়ীর, আহত ২

নোয়াখালীতে করোনা আরও ৬৯ জনের

৭ জেলায় ৭ দিনের লকডাউন মঙ্গলবার থেকে

নোয়াখালীতে অস্ত্রসহ ১২ মামলার আসামি গ্রেপ্তার

নোয়াখালীতে ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ২৩ শতাংশ

ওবায়দুল কাদেরকে কটূক্তিকারীর শাস্তির দাবিতে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল

এই সম্পর্কিত আরো