দুপুরে খাওয়ার পর চারটি অভ্যাসই মারাত্মক ক্ষতিকর

শনিবার, এপ্রিল ১৮, ২০১৫

lunch
স্বাস্থ্য ডেস্ক: দুপুরে খাওয়ার পর ব্রাশ করেন? অথবা, আয়েশ করে একটা সিগারেট ধরান? হজমের জন্য হাঁটাহাঁটি করেন? তাহলে এখনই অভ্যাস না বদলালে, মারাত্মক ভবিষ্যত্‍ অপেক্ষা করছে অদূরেই। দুপুরে খাওয়ার পর বেশ কিছু কাজ বা অভ্যাস অবিলম্বে বন্ধ করার পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা। সুস্থ জীবনের জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুপুরে খাওয়ার পর বিশেষ চারটি অভ্যাসের দাস অনেকেই। এবং এই চারটি অভ্যাসই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। শুধু তা-ই নয়, চিকিত্‍সকদের বক্তব্য, চার অভ্যাস না বদলালে মৃত্যু পর্যন্ত হতে পারে। কী সেই অভ্যাসগুলি?

১. ব্রাশ করা: দুপুরে খাওয়ার পর অনেকেই ব্রাশ করেন। তাঁদের বিশ্বাস, দিনে অনেক বার ব্রাশ করলেই হয়তো দাঁত ভালো থাকে। একেবারেই ভুল ধারণা। দুপুরে খাওয়ার পর দাঁত মাজা মানে দাঁতের চরম ক্ষতি করা। বিশেষ ভাত খাওয়ার পর যদি টক জাতীয় কিছু খেয়ে থাকেন, তারপর ব্রাশ করলে দাঁতের এনামেল উঠতে শুরু করে। ফলে দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়।

২. প্রচুর জল খাওয়া: শরীর তাজা রাখতে জল খাওয়ার বিকল্প নেই। কিন্তু চিকিত্‍সকরা জানাচ্ছেন, জল খাওয়ার নির্দিষ্ট সময় আছে। যেমন, লাঞ্চ শেষ করেই জল খাওয়া অত্যন্ত ক্ষতিকর। লাঞ্চের পর অনেকটা জল খেলে, তার প্রভাব পড়ে হজমের উপর। ফলে পেটের নানা রকম সমস্যা শুরু হয়ে যায়। আলসারও হতে পারে।

৩. ধূমপান করা: লাঞ্চের পর আয়েশ করে একটি সিগারেট বা বিড়ি ধরানো অনেকেরই বাজে অভ্যাস। অবিলম্বে এই অভ্যাস ত্যাগ না করলে, বিপদ অপেক্ষা করছে নিকটেই। দুপুরে খাওয়ার পর শরীরে রক্তচলাচল বেড়ে যায়। তাই তখন ধূমপান করলে নিকোটিন-সহ অন্যান্য দূষিত পদার্থ সহজেই রক্তে মিশে যায়। যার কুপ্রভাব পড়ে কিডনিতে। ধীরে ধীরে কিডনি খারাপ হতে থাকে।

৪. হাঁটাচলা করা: লাঞ্চ করার পর একটু হাঁটাচলা করেন অনেকেই। তাঁদের ধারণা, এটা করলে হজম ভালো হয়। আদপেই নয়। বরং হজমের গোলমাল বাড়ে। কারণ দুপুরে খাবার হজমের জন্য বিশ্রাম দরকার হয়। পরিশ্রম করলে হজম হয় না।


রাজধানীর হাসপাতালগুলোতে ডেলটার বিপজ্জনক প্রভাব

দেশে একদিনে ৮৫ মৃত্যু, ৭২ দিনে সর্বোচ্চ শনাক্ত

করোনা ও উপসর্গে ১১ জেলায় মৃত্যু অর্ধশতাধিক

হাতিয়ায় আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে ভয়াবহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নোয়াখালীতে আরও ১১৫ জনের করোনা শনাক্ত

নোবিপ্রবি লকডাউন ঘোষণা

পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী

একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন

বেগমগঞ্জে বাসের ধাক্কায় প্রাণ গেল কাপড় ব্যবসায়ীর, আহত ২

নোয়াখালীতে করোনা আরও ৬৯ জনের

৭ জেলায় ৭ দিনের লকডাউন মঙ্গলবার থেকে

নোয়াখালীতে অস্ত্রসহ ১২ মামলার আসামি গ্রেপ্তার

নোয়াখালীতে ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ২৩ শতাংশ

ওবায়দুল কাদেরকে কটূক্তিকারীর শাস্তির দাবিতে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল

এই সম্পর্কিত আরো