সীসাযুক্ত ম্যাগি নুডলস বাজার থেকে ফিরিয়ে নেওয়ার নির্দেশ

বৃহস্পতিবার, মে ২১, ২০১৫

সীসাযুক্ত ম্যাগি নুডলস বাজার থেকে ফিরিয়ে নেওয়ার নির্দেশস্বাস্থ্য ডেস্ক : ম্যাগি নুডলসে বিপজ্জনক মাত্রায় সীসা থাকায় ভারতের উত্তরপ্রদেশের সব দোকান থেকে পণ্যটি ফিরিয়ে নিতে নেসলেকে নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর প্রদেশ রাজ্যের খাদ্য নিরাপত্তা ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলেছে, নিয়মিত পরীক্ষায় নেসলে ইন্ডিয়ার প্রস্তুতকরা দুই ডজন প্যাকেটের ইনস্ট্যান্ট নুডলসে উচ্চ মাত্রায় সীসা পাওয়া গেছে।

এফডিএ’র দুই কর্মকর্তা বলেছেন, উত্তর প্রদেশের রাষ্ট্রীয় গবেষণাগারে পরীক্ষা করা সবগুলো প্যাকেটের ইনস্ট্যান্ট নুডলসে দূষণ ধরা পড়েছে। এতে ১৭ দশমিক ২ পিপিএম সীসা পাওয়া গেছে, যা অনুমোদিত মাত্রার চেয়ে সাতগুণ বেশি।

শূন্য দশমিক শূন্য ১ পিপিএম থেকে ২ দশমিক ৫ পিপিএম পর্যন্ত সীসার উপস্থিতি গ্রহণযোগ্য বলে জানান তারা।

এছাড়া বিজ্ঞানীরা নুডলসে স্বাদবর্ধক মনোসোডিয়াম গ্লুটামেট-এমএসজিও উচ্চমাত্রায় পেয়েছেন।

এফডিএ’র লক্ষেèৗয়ের উপমহাপরিদর্শক ডি জি শ্রীবাস্তব বলেন, “ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসে বিপজ্জনক পরিমাণে সীসা ও এমএসজি রয়েছে। কোম্পানিটির বিরুদ্ধে আমাদের তাৎক্ষণিকভাবে নির্দেশ দিতে হয়েছে।”

তবে সুইসভিত্তিক নেসলে এসএ’র সহযোগী প্রতিষ্ঠান নেসলে ইন্ডিয়ার দাবি, ম্যাগি নুডলস তৈরিতে সব কাঁচামালের ক্ষেত্রে যথাযথ নিরাপত্তা ও গুণগত মানের দিকটি দেখা হয়ে থাকে।

“আমরা ম্যাগি নুডলসে এমএসজি যোগ করি না এবং গ্লুটামেট থেকে থাকলে তা প্রাকৃতিক উৎসগুলো থেকে আসতে পারে। মানদ- ঠিক থাকছে কি না তা দেখার জন্য নিয়মিতভাবে সীসার উপস্থিতি তদারক করি বলে নমুনায় ওই সব উপাদানের উচ্চমাত্রায় উপস্থিতির খবরে আমরা বিস্মিত হয়েছি।”

২০১৪ সালের মার্চের আগে প্রস্তুত ম্যাগি নুডলস প্রত্যাহারের জন্য উত্তর প্রদেশের নির্দেশের বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির একজন মুখপাত্র। তবে সেগুলো হয় এরইমধ্যে খাওয়া বা বিক্রি হওয়ায় সেগুলো বাজার থেকে ফিরিয়ে নেওয়া কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

শ্রীবাস্তব জানান, রাজ্যজুড়ে বিভিন্ন স্টোর থেকে দুই ডজনের বেশি প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস সংগ্রহ করেন এবং ফলাফল প্রকাশের আগে প্রতিটি প্যাকেট আলাদাভাবে পরীক্ষা করেন তারা।

নুডলস নিয়ে আরো বিস্তৃত পরিসরে তদন্ত শুরু করতে নয়া দিল্লির কেন্দ্রীয় খাদ্য পরিদর্শকদের অনুরোধ করার কথা জানিয়ে তিনি বলেন, “আমাদের বিশেষজ্ঞরা বেশ কয়েকবার পরীক্ষা করেছেন এবং প্রতিবারের ফলই ছিল দুঃখজনক।”


রাজধানীর হাসপাতালগুলোতে ডেলটার বিপজ্জনক প্রভাব

দেশে একদিনে ৮৫ মৃত্যু, ৭২ দিনে সর্বোচ্চ শনাক্ত

করোনা ও উপসর্গে ১১ জেলায় মৃত্যু অর্ধশতাধিক

হাতিয়ায় আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে ভয়াবহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নোয়াখালীতে আরও ১১৫ জনের করোনা শনাক্ত

নোবিপ্রবি লকডাউন ঘোষণা

পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী

একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন

বেগমগঞ্জে বাসের ধাক্কায় প্রাণ গেল কাপড় ব্যবসায়ীর, আহত ২

নোয়াখালীতে করোনা আরও ৬৯ জনের

৭ জেলায় ৭ দিনের লকডাউন মঙ্গলবার থেকে

নোয়াখালীতে অস্ত্রসহ ১২ মামলার আসামি গ্রেপ্তার

নোয়াখালীতে ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ২৩ শতাংশ

ওবায়দুল কাদেরকে কটূক্তিকারীর শাস্তির দাবিতে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল

এই সম্পর্কিত আরো