অবহেলায় যেসব ব্যথা মৃত্যু ডেকে আনতে পারে

শুক্রবার, মে ২৯, ২০১৫

48035
এমন মানুষ খুঁজে পাওয়া ভার, যে জীবনে কখনই ব্যথায় ভোগেননি। বেশিরভাগ সময় আমরা শরীরের বিভিন্ন স্থানের ব্যথাকে সেভাবে গুরুত্বই দেই না। কিন্তু আপনি জানেন কী? এসব ব্যথাই হতে পারে অনেক বড় সমস্যার প্রাথমিক লক্ষণ! ডেকে আনতে পারে মৃত্যুও। কাজেই কখনই গাফিলতি করে কোনো ব্যথাকে অবহেলা করা উচিত নয়।
যেসব ব্যথাকে কখনই অবহেলা করা ঠিক নয়-

বুকে ব্যথা
বুকে ব্যথা হলে অনেকেই ভাবেন গ্যাসের কারণে ব্যথা হচ্ছে। আবার অনেকের মতে বুকে পিঠে ভারি কিছু চেপে বসে থাকার সমস্যা অতিরিক্ত মানসিক চাপের কারণে হয়। হ্যাঁ, বিষয়গুলো সত্য। কিন্তু বুকে ব্যথার সঙ্গে শ্বাস নিতে সমস্যা হওয়া, ছোটো ছোটো শ্বাস নেওয়া এবং অনেকটা সময় বুকে ব্যথা দূর না হওয়ার বিষয়টি কখনই অবহেলা করবেন না। এগুলো হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এমন হলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন।
দাঁত ব্যথা
অনেকেই দাঁতের সমস্যায় ভুগে থাকেন। কখনও কখনও এর মাত্রা এতটাই বেড়ে যায় যে মাঝরাতে গভীর ঘুমও ভেঙে যায়। আবার দাঁতের সমস্যা দীর্ঘদিন থাকলে তা মাড়িতেও ছড়িয়ে পড়ে। এর ফলে ক্যান্সারের মতো জটিল ব্যাধি হতে পারে। কাজেই বিলম্ব না করে দ্রুত ডাক্তার দেখান।
মাথা ব্যথা
হঠাৎ করে যদি অস্বাভাবিক মাথা ব্যথা ওঠে এবং আপনি চোখে ঘোলা দেখতে আরম্ভ করেন, তাহলে বিষয়টিকে অবহেলা করা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ মস্তিষ্কে রক্তক্ষরণ, কোনো আঘাত, টিউমার ইত্যাদি কারণে এ ধরনের ব্যথা হতে পারে। এ পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে ডাক্তারের কাছে যেতে হবে।
তলপেটের ডান দিকে ব্যথা
এ ধরনের ব্যথা যদি ২৪ ঘণ্টার বেশি স্থায়ী হয় তাহলে এটা অ্যাপেন্ডিসাইটের লক্ষণ হতে পারে। এ অবস্থায় জরুরি অপারেশন করাতে হতে পারে।
পিঠের মাঝখানে ব্যথা
পিঠের মাঝখানে ব্যথা, জ্বর এবং ক্লান্তিকে একদমই অবহেলা করবেন না। কারণ এগুলো হতে পারে কিডনি সমস্যার লক্ষণ। কিডনিতে ব্যাকটেরিয়ার আক্রমণ এবং ইউরিন ইনফেকশনের জন্য এ ধরনের ব্যথা হতে পারে।
মাসিকের সময়ে অস্বাভাবিক পেট ব্যথা
মাসিকের সময়ে পেটে যদি অস্বাভাবিক ব্যথা হয় এবং সেই ব্যথা সহজে না কমে তাহলে গাইনি বিশেষজ্ঞের পরামর্শ নিন। নতুবা বিপদ এড়াতে পারবেন না।
যে কোন ব্যথায় একটু অবহেলায় সারা জীবনের কান্না নিয়ে আসতে পারে। কাজেই আগে থেকেই সতর্ক হোন। মৃত্যুর হাত থেকে বাঁচুন।


রাজধানীর হাসপাতালগুলোতে ডেলটার বিপজ্জনক প্রভাব

দেশে একদিনে ৮৫ মৃত্যু, ৭২ দিনে সর্বোচ্চ শনাক্ত

করোনা ও উপসর্গে ১১ জেলায় মৃত্যু অর্ধশতাধিক

হাতিয়ায় আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে ভয়াবহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নোয়াখালীতে আরও ১১৫ জনের করোনা শনাক্ত

নোবিপ্রবি লকডাউন ঘোষণা

পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী

একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন

বেগমগঞ্জে বাসের ধাক্কায় প্রাণ গেল কাপড় ব্যবসায়ীর, আহত ২

নোয়াখালীতে করোনা আরও ৬৯ জনের

৭ জেলায় ৭ দিনের লকডাউন মঙ্গলবার থেকে

নোয়াখালীতে অস্ত্রসহ ১২ মামলার আসামি গ্রেপ্তার

নোয়াখালীতে ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ২৩ শতাংশ

ওবায়দুল কাদেরকে কটূক্তিকারীর শাস্তির দাবিতে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল

এই সম্পর্কিত আরো