৩ উপায়ে হার্ট সুস্থ-সবল রাখুন

বৃহস্পতিবার, এপ্রিল ১৭, ২০১৪

19316_heart
হার্টের যে কোন ধরনের সমস্যা অকালে মৃত্যুর ঝুঁকিকে অনেকাংশে বাড়িয়ে দেয়। যুক্তরাষ্ট্রের ওহিয়ো অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড এলাকার ইউনিভার্সিটি হসপিটালস কেইস মেডিকেল সেন্টারের কার্ডিওলজিস্ট জুডিথ ম্যাকল হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে ৩টি পরামর্শ দিয়েছেন। নিচে টিপস তিনটি উপস্থাপন করা হলো:

নিয়মিত শরীরচর্চা: প্রতিদিন একটি সুনির্দিষ্ট সময়ে ৩০ মিনিটের ব্যায়াম আপনার হার্টকে সুস্থ ও সবল করে তোলে। প্রথমদিকে যদি মনে হয় ৩০ মিনিট সময়টাও আপনার জন্য বেশি, তবে সে সময়টাকে ৩ দিয়ে ভাগ করে নিন। দিনের ৩টি সুনির্দিষ্ট সময়ে ১০ মিনিট করে ব্যায়াম করুন। নিয়মিত শরীরচর্চা শুরুর ১০ সপ্তাহের মধ্যে আপনার কোলেস্টেরোলের মাত্রায় ইতিবাচক পরিবর্তন আসবে, রক্তচাপ স্বাভাবিক হয়ে আসবে, শরীরের বাড়তি ওজন কমে যাবে। সামর্থ্য অনুযায়ী কয়েক মাইল দৌড়ালে বা জগিং করলে, হার্টের কার্যক্ষমতা বেড়ে যায়, রক্ত সরবরাহকারী ধমনীগুলো নমনীয় হয়। ভোরের হাঁটা বা জগিং ও শরীরচর্চা সবচেয়ে উপকারী। ভোরের হাঁটাকে যে কোন রোগের ‘মহৌষধে’র সঙ্গে তুলনা করা হয়। রাতে ৭-৮ ঘণ্টার ঘুম আপনার শরীরকে নতুন চ্যালেঞ্জ নেয়ার উপযোগী করে গড়ে তোলে। তাই বয়সভেদে ঘুমটাও স্বাভাবিক হওয়া অপরিহার্য শর্ত।
স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: নিয়মিত শরীরচর্চার সঙ্গে স্বাস্থ্যসম্মত ও সুষম খাদ্যাভ্যাস গড়ে তোলাটা অপরিহার্য। প্রতিদিনের সুষম খাদ্য-তালিকায় ৫টি ফল ও সবজি অন্তর্ভুক্ত করুন। এ অভ্যাসে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে ও শরীর জ্বালাপোড়া বা প্রদাহজনিতে যে কোন সমস্যা থেকে মুক্ত থাকবে। তেলে ভাজা বা চর্বিযুক্ত যে কোন খাবার, ফাস্ট ফুড যতোটা সম্ভব পরিহার করতে হবে। বাইরে না খেয়ে যতোটা সম্ভব বাড়িতে তৈরি খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। চিনি ও লবণ খাওয়ার পরিমাণটা পরিমিত মাত্রায় নামিয়ে আনতে হবে। খাওয়ার সময় কাঁচা লবণ পরিহার করতে হবে। হার্ট ভালো রাখতে সুষম খাদ্যাভ্যাসের বিকল্প নেই। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।
ধূমপান ত্যাগ: আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন, তবে প্রথম কাজটিই হবে তা ত্যাগ করা। বিভিন্ন গবেষণায় বারবার প্রমাণিত হয়েছে, আপনার জীবন থেকে কমপক্ষে ৭ বছর আয়ু কমিয়ে দিতে পারে ভয়াবহ এ নেশা। আর যদি আপনি হার্টের কোন সমস্যায় ভুগতে থাকেন এবং তার ওপর ধূমপান করেন, সেক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে প্রায় ১৫ বছর আগেই অকালমৃত্যুর সমূহ ঝুঁকিতে থাকবেন আপনি।


ডিএনসিসি হাসপাতালে ২ রোগীর শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট

ঈদের দিনে ঝরে গেল আরও ২৬ প্রাণ, শনাক্ত হাজারের নিচে

ভাসানচরে উৎসব মুখর পরিবেশে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

খালেদা জিয়ার ঈদ সিসিইউতে

ঈদ জামাতে করোনামুক্তির জন্য বিশেষ দোয়া

গৃহবন্দী ঈদ : ছিল না চিরাচরিত কোলাকুলি আর করমর্দন

দেশবাসীকে প্রধানমন্ত্রীর ইদ শুভেচ্ছা

লাশের মিছিলে আরও ৩১ , শনাক্ত ১২৯০

ফেসবুকে তরুণীদের প্রেমের ফাঁদের শিকার ধনাঢ্য তরুণরা

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৮৪

ফের বাড়ছে লকডাউন, বিশেষ ক্ষমতা পাচ্ছে পুলিশ

১৭ তম বিয়ের জন্য প্রস্তুত ১৫১ সন্তানের পিতা

হোটেল রুমে নারীর সঙ্গে বাবুলকে দেখে চমকে উঠেন মিতু

কোম্পানীগঞ্জে কার্টুন দেখা নিয়ে ঝগড়া অভিমানে স্কুল ছাত্রীর আত্মহত্যা  

নোয়াখালীর তিন গ্রামে ঈদের নামাজ আদায়

এই সম্পর্কিত আরো