মাথাব্যথার বড়ি রোগীদের বিষক্রিয়ায় আক্রান্ত করে

রবিবার, মে ২৫, ২০১৪

কন্ঠ ডেস্ক : আজকের দিনের একজন ডাক্তার মাথাব্যথাকে কেন্দ্র করে চালু সকল ভুল তথ্য ও মিথের ইতি ঘটানোর আহ্বান জানানোর পাশাপাশি হুঁশিয়ার করে দেন যে, কিছু রোগী অতিরিক্ত ওষুধ গ্রহণ করে তাদের সমস্যার আরো অবনতি ঘটাচ্ছে। কনসালট্যান্ট নিউরোলজিস্ট রাসেল লেন বলেন, লোকজনকে পেইনকিলার খাওয়ার মাধ্যমে নিজেদের বিষক্রিয়ায় আক্রান্ত করা বন্ধ করতে হবে।
সাধারণ চিকিৎসকরা (জিপি) মাথাব্যথার কারণ বুঝতে সক্ষম নন এবং রোগীরা ফিরে এলে তারা ক্রমবর্ধমান উচ্চমাত্রার পেইনকিলারের ব্যবস্থাপত্র দেন। লেন বলেন, তারা ভুল পরামর্শ ও চিকিৎসা দেন এবং ক্ষতি করেন। এদিকে এসব রোগী আমাদের ক্লিনিকে আসেন। বেশিরভাগ সময় তারা মাথাব্যথায় ভোগেন। তারা প্রচুর পরিমাণে ওষুধ খেয়েছেন যা অবস্থা আরো খারাপ করেছে। তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, কো-কোডামল বা প্যানাডলের মতো কোডেইনভিত্তিক ওষুধের বার বার ব্যবহারের পরিণতি হয় ‘অতিরিক্ত ওষুধজনিত মাথাব্যথা যা প্রতিদিন, সারাদিন থাকে।
লেন বলেন, এ হল বৈদ্যুতিক বিপত্তি যা স্বাভাবিক মানুষের মস্তিষ্কে অন্তর্নিহিত থাকে। আমাদের জিপিদের ও সাধারণ মানুষের নিজেদের বিষক্রিয়ায় আক্রান্ত করা থামাতে হবে।
তিনি বলেন, চাপ, চা, কফি, অ্যালকোহল এবং ঘুমের অভাবকে মাথাব্যথার উস্কানি বা সূচক। এটা কোনো রোগ নয়। আপনি এটাকে বাদ দিতে পারবেন না। এটা নিয়ে নানারকম ভুল তথ্য ও মিথ রয়েছে।
একজন রোগীর ক্ষেত্রে তাকে বিশেষজ্ঞ চিকিৎসকের ক্লিনিকে পাঠাতে গড়ে ১০ বছরও লেগে যেতে পারে। কুইন স্কোয়ারে ন্যাশনাল হসপিটাল ফর নিউরোলজি ও নিউরোসার্জেন্সির কনসালট্যান্টকে দেখাতে ১৬ বছর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। যুক্তরাজ্যে প্রতিবছর মাথাব্যথা বাবদ চিকিৎসায় ব্যয়ের পরিমাণ আনুমানিক ২শ’ কোটি পাউন্ড। সূত্র ইভিনিং স্ট্যান্ডার্ড।


ডিএনসিসি হাসপাতালে ২ রোগীর শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট

ঈদের দিনে ঝরে গেল আরও ২৬ প্রাণ, শনাক্ত হাজারের নিচে

ভাসানচরে উৎসব মুখর পরিবেশে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

খালেদা জিয়ার ঈদ সিসিইউতে

ঈদ জামাতে করোনামুক্তির জন্য বিশেষ দোয়া

গৃহবন্দী ঈদ : ছিল না চিরাচরিত কোলাকুলি আর করমর্দন

দেশবাসীকে প্রধানমন্ত্রীর ইদ শুভেচ্ছা

লাশের মিছিলে আরও ৩১ , শনাক্ত ১২৯০

ফেসবুকে তরুণীদের প্রেমের ফাঁদের শিকার ধনাঢ্য তরুণরা

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৮৪

ফের বাড়ছে লকডাউন, বিশেষ ক্ষমতা পাচ্ছে পুলিশ

১৭ তম বিয়ের জন্য প্রস্তুত ১৫১ সন্তানের পিতা

হোটেল রুমে নারীর সঙ্গে বাবুলকে দেখে চমকে উঠেন মিতু

কোম্পানীগঞ্জে কার্টুন দেখা নিয়ে ঝগড়া অভিমানে স্কুল ছাত্রীর আত্মহত্যা  

নোয়াখালীর তিন গ্রামে ঈদের নামাজ আদায়

এই সম্পর্কিত আরো