আপনি কতক্ষণ ঘুমাচ্ছেন?

বৃহস্পতিবার, জুলাই ৩, ২০১৪

1404398977.
খুব দ্রুতই মানুষের মাঝে বয়সের ছাপ পড়ে যায় জীবনযাত্রার দোষে। আমরা এটা জানি যে যারা মদ্যপান বা ধূমপান করেন বা যেসব নারীরা মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন তাদের চেহারায় বয়সের ছাপ পড়ে অনেক দ্রুত। আপনি কিভাবে ঘুমাচ্ছেন, তার চাইতে বেশি গুরুত্বপূর্ণ হলো আপনি কতক্ষণ ঘুমাচ্ছেন। এর ওপরে নির্ভর করবে আপনি কি দ্রুত বুড়িয়ে যাচ্ছেন কি না।

মধ্যবয়সী মানুষদের জন্য ঘুমের মানের চাইতে ঘুমের সময়সীমা বেশি জরুরি। সিঙ্গাপুরের Duke-NUS School of Medicine এর এই গবেষণায় ৫৫ বছর বা তারও বেশি বয়সী ৬৬ জন চৈনিক মানুষের ব্যাপারে তথ্য নেওয়া হয়। তাদের জীবনযাত্রা, মস্তিষ্ক এবং ঘুম সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। এভাবে পাওয়া তথ্য থেকে গবেষকেরা নিশ্চিত হন যে, কম সময় ঘুমালে তা মস্তিষ্কের বয়স বৃদ্ধির প্রক্রিয়া ত্বরান্বিত করে।

মাত্র এক ঘন্টা কম ঘুমালে মস্তিষ্ক প্রকোষ্ঠের আকৃতি বৃদ্ধির পরিমাণ বেড়ে যায়, যা কিনা মস্তিষ্কের বুড়িয়ে যাবার অন্যতম লক্ষণ। বয়সের সাথে সাথে মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়া এবং বিভিন্ন স্নায়বিক রোগ হতে পারে এ কারণে। কিন্তু ঘুমের মান মস্তিষ্কের বয়স বৃদ্ধির ওপরে কোনো প্রভাব ফেলে না বলে জানা গেছে।

ঠিক কতক্ষণ ঘুমালে তা শরীর এবং মনের জন্য আদর্শ তার ব্যাপারে নিশ্চিত হওয়া যায় না। ইউনিভার্সিটি অফ অরিগনের এক গবেষণায় জানা যায় মস্তিষ্কের কার্যক্ষমতা বজায় রাখবার জন্য ছয় থেকে নয় ঘণ্টা ঘুম হলো আদর্শ। আবার এক ব্রিটিশ গবেষণায় জানা যায় ছয় থেকে আট ঘন্টা ঘুম হলো আদর্শ। আসলে বয়স, ওজন, পেশা ইত্যাদি ভেদে এই সময়টা একটু কমবেশি হতে পারে।


ডিএনসিসি হাসপাতালে ২ রোগীর শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট

ঈদের দিনে ঝরে গেল আরও ২৬ প্রাণ, শনাক্ত হাজারের নিচে

ভাসানচরে উৎসব মুখর পরিবেশে রোহিঙ্গাদের প্রথম ঈদ উদযাপন

খালেদা জিয়ার ঈদ সিসিইউতে

ঈদ জামাতে করোনামুক্তির জন্য বিশেষ দোয়া

গৃহবন্দী ঈদ : ছিল না চিরাচরিত কোলাকুলি আর করমর্দন

দেশবাসীকে প্রধানমন্ত্রীর ইদ শুভেচ্ছা

লাশের মিছিলে আরও ৩১ , শনাক্ত ১২৯০

ফেসবুকে তরুণীদের প্রেমের ফাঁদের শিকার ধনাঢ্য তরুণরা

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৮৪

ফের বাড়ছে লকডাউন, বিশেষ ক্ষমতা পাচ্ছে পুলিশ

১৭ তম বিয়ের জন্য প্রস্তুত ১৫১ সন্তানের পিতা

হোটেল রুমে নারীর সঙ্গে বাবুলকে দেখে চমকে উঠেন মিতু

কোম্পানীগঞ্জে কার্টুন দেখা নিয়ে ঝগড়া অভিমানে স্কুল ছাত্রীর আত্মহত্যা  

নোয়াখালীর তিন গ্রামে ঈদের নামাজ আদায়

এই সম্পর্কিত আরো