৫ জানুয়ারির নির্বাচন নিয়ে ব্রিটেন এখনো হতাশ

শনিবার, অক্টোবর ১৮, ২০১৪

index_54734
নিউজ ডেস্ক: ৫ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে হতাশা ব্যক্ত করেছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে প্রকাশিত এক রিপোর্টে তাদের এ অবস্থান তুলে ধরা হয়।
এর আগে, গত ২২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ হতাশার কথা জানিয়েছেন। ওই সময় গণতান্ত্রিক রাজনৈতিক অংশগ্রহণ ও গণমাধ্যমের স্বাধীনতা সম্মান পায়- এমন একটি মুক্ত সমাজ ও রাজনৈতিক ব্যবস্থার গুরুত্বের প্রশ্নে একমত হন উভয়ে।
বাংলাদেশের মানবাধিকার সম্পর্কে যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস থেকে প্রকাশিত ‘বাংলাদেশ- কান্ট্রি কেস স্টাডি আপডেট’ শীর্ষক ওই রিপোর্টে ব্রিটেনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার বিষয়টি ছাড়াও বলা হয়, বাংলাদেশের মিডিয়া বা সংবাদপত্রের স্বাধীনতা বিধিনিষেধের আওতায় আনা হয়েছে। সরকারের সমালোচনাকারী বা ভিন্নমতাবলম্বীদের আটক করা হচ্ছে। সীমিত করা হয়েছে এনজিওর কর্মকা-। এতে বাংলাদেশে সবার অংশগ্রহণমূলক একটি রাজনৈতিক পরিস্থিতি সৃষ্টি করার আহ্বান জানানো হয় বিশেষভাবে। শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ডেভিড ক্যামেরুন এই বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিয়েছিলেন। ওই রিপোর্টে বলা হয়, রাজনৈতিক সহিংসতার ঝুঁকি অব্যাহত রয়েছে বাংলাদেশে।
এনজিবিষয়ক রিপোর্টে বলা হযেছে, নির্বাচনের-পরবর্তী মাসগুলোতে বিচারবহির্ভূত হত্যাকা- এবং গুম বেড়েছে। এ বছরই প্রণয়ন করা হয়েছে নতুন কিছু নীতি ও আইন। এতে সুশীল সমাজ ও সংবাদপত্রের স্বাধীনতা সীমিত করা হয়েছে, যা উদ্বেগজনক। চলতি বছরের ৫ জানুয়ারি যে ১০ম জাতীয় সংসদ নির্বাচন হয় তাতে অংশ নেয়নি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। তত্ত্বাবধায়ক সরকারের অনুপস্থিতিতে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না বলে তাদের সংশয় ছিল। ফলে ওই নির্বাচনে সংসদের অর্ধেকের বেশি আসনে প্রার্থীরা জিতেছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।
নির্বাচনের দিন নিহত হন ২১ জন। পুড়িয়ে দেয়া হয় শতাধিক স্কুলের ভোট কেন্দ্র। নির্বাচনের সময় থেকেই বিএনপি শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভ করার প্রতিশ্রুতি দিয়েছে। ফলে ২০১৩ সালের তুলনায় এ বছর হরতাল ধর্মঘট ও সড়ক অবরোধ উল্লেখযোগ্যভাবে কম হয়েছে।
৬ জানুয়ারি ব্রিটেনের তৎকালীন মানবাধিকার-বিষয়ক মন্ত্রী ব্যারোনেস ওয়ারসি বাংলাদেশের সব রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান রাজনৈতিক জবাবদিহির জন্য একসঙ্গে কাজ করতে। যেসব রাজনৈতিক দল ভয়ভীতি প্রদর্শন করেছে ও আইন বহির্ভূতভাবে সহিংসতা ঘটিয়েছে তার নিন্দা এবং গণতান্ত্রিক স্বচ্ছতাকে শক্তিশালী করতে সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানান তিনি।
ভবিষ্যতে যাতে ভীতি ও প্রতিশোধপরায়ণ ছাড়া একটি অংশগ্রহণমূলক নির্বাচন হয় এমন একটি পরিবেশ গড়ে তোলারও আহ্বান জানান ওয়ারসি। বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী, যোগাযোগমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে ২২ জানুয়ারি সহিংসতার নিন্দা জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার।
মার্চে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে (উপজেলা) সব বড় রাজনৈতিক দলই প্রার্থী দিয়েছে। প্রথম দুদফা নির্বাচনে বিএনপি এগিয়ে থাকলেও শেষ ও চূড়ান্তপর্বে আওয়ামী লীগ বিজয়ী হয় সবচেয়ে বেশি আসনে। নির্বাচনী প্রক্রিয়ায় ভীতি প্রদর্শন ও হস্তক্ষেপের অভিযোগ প্রকাশ পেয়েছে। এ নিয়ে ১৩ মে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে কথা বলেছেন ব্যারোনেস ওয়ারসি। এসব অভিযোগের পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত ও উপযুক্ত ব্যবস্থা নিতে তিনি আহ্বান জানান বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রতি।
মার্চে বাংলাদেশ সফর করেন যুক্তরাজ্যের তখনকার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়কমন্ত্রী অ্যালান ডানকান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্রবিষয়ক প্রতিমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। অধিক স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টির জন্য আগেভাগেই অগ্রগতির গুরুত্ব নিয়ে আলোচনা করেন তিনি। বলেন, গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই।

সূত্র :ওয়েবসাইট

নোয়াখালীতে বিয়ের পরের দিনই নিয়ে যুবকের আত্মহত্যা

সাপ্তাহিক ছুটি দুই দিন চূড়ান্ত হচ্ছে

মাস্ক নেই তো সেবা নেই সরকারি-বেসরকারি অফিসে

নোয়াখালীতে পাঁচ ছিনতাইকারী আটক

ধর্মীয় মূল্যবোধে আঘাত , ঢাবি অধ্যাপক জিয়ার বিরুদ্ধে দুই মামলা

চাটখিলে ভুয়া সিআইডি কর্মকর্তা আটক

নোয়াখালীতে অস্ত্রের মুখে কিশোরী ধর্ষণ: যুবক আটক

২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩০৮, মৃত্যু ২৩

ধর্ষক নারী নির্যাতনকারীদের জন্য আ’লীগের দরজা চিরতরে বন্ধ: সেতুমন্ত্রী

পাঁচ টুকরো করে হত্যা: তিন আসামির ৯ দিনের রিমান্ড মঞ্জুর

বাহরাইনে সড়ক দুর্ঘটনায় নোয়াখালীর এক প্রবাসীর মৃত্যু

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী

নোয়াখালীর প্রবীণ সাংবাদিক আহসান উল্যা মাষ্টার আর নেই

হাতিয়ায় ছাত্রীকে উত্ত্যক্ত করায় দুই যুবকের কারাদন্ড

চাটখিলের সেই যুবলীগ নেতার বিরুদ্ধে আরও এক গৃহবধূ ধর্ষণের অভিযোগ

এই সম্পর্কিত আরো