‘মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছিল’

রবিবার, নভেম্বর ১৬, ২০১৪

1416147129
আনতর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ক্রিস্টোফার কলম্বাসের তিনশত বছর আগেই মুসলিমরা আমেরিকা আবিষ্কার করেছিলেন। শনিবার তুরস্কের ইস্তাম্বুল শহরে ল্যাতিন আমেরিকার মুসলিম নেতাদের এক সম্মেলনে এরদোগান এ দাবি করেন। এ বিষয়ে তিনি কলম্বাসের একটি ডায়েরির কথা উল্লেখ করেন, যেখানে কিউবার একটি পাহাড়ের ওপর একটি মসজিদের কথা উল্লেখ করেছিলেন কলম্বাস। খবর: বিবিসি ও রয়টার্সের।
এরদোগান বলেন, ‘১১৭৮ সালে মুসলিম নাবিকরা আমেরিকা পৌঁছেছিলেন।’ কিউবায় কলম্বাসের সনাক্ত করা ওই পাহাড়ে তিনি একটি মসজিদ নির্মাণ করার ইচ্ছা ব্যক্ত করেছেন। এ বিষয়ে কিউবা সরকারের সঙ্গে তিনি কথা বলবেন বলেও জানিয়েছেন। তুরস্কের একে পার্টির প্রতিনিধি তুর্কি প্রেসিডেন্ট এরদোগান তার দাবির বিষয়ে আর কোনো সাক্ষ্য তুলে না ধরে বলেন, ‘ল্যাতিন আমেরিকা ও ইসলামের যোগাযোগ ১২ শতাব্দি থেকে।’
ভারতে পৌঁছানোর জলপথ বের করার চেষ্টা করতে গিয়ে ১৪৯২ সালে কলম্বাস বর্তমানে আমেরিকা নামে পরিচিত মহাদেশে গিয়ে পৌঁছান, এটি ব্যাপকভাবে স্বীকৃত। কিন্তু ১৯৯৬ সালে ইতিহাসবিদ ইউসেফ মিরাওয়ের প্রকাশিত এক প্রবন্ধে দাবি করেন, কলম্বাসের উল্লেখ প্রমাণ করে মুসিলিমরাই প্রথম আমেরিকায় গিয়েছিল। তবে অনেক বিশেষজ্ঞ মনে করেন, পাহাড়টিকে দেখতে অনেকটা একটি মসজিদের মতো মনে হয়- এমন মন্তব্য করতে গিয়ে কলম্বাস মসজিদের উল্লেখ করেছিলেন। কলম্বাস আমেরিকা পৌঁছানোর আগে ওই অঞ্চলে কোনো ইসলামি স্থাপত্যের কোনো নিদর্শনও পাওয়া যায়নি। আমেরিকায় যাওয়া প্রথম মানুষেরা ছিলেন এশীয়। ১৫ হাজার বছর আগে বেরিং প্রণালি অতিক্রম করে তারা মহাদেশটিতে যান বলে ধারণা করা হয়।

হাতিয়ায় ইয়াবা ব্যবসায়ী আটক Inbox

হাতিয়ায় কৃষি উপকরণ, ল্যাপটপ,সাইকেল বিতরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

হাতিয়া পৌরসভা নির্বাচন : দলের মনোনয়ন নিয়ে চলছে তোড়জোড়

হাতিয়ায় শহীদ মিনারে জুতা পায়ে অবসরপ্রাপ্ত সৈনিকদের ফটোসেশন

হাতিয়ায় পল্লী চিকিৎসক ফাতেমা, জীবন বদলে দেওয়ার এক উজ্জ্বল দৃষ্টান্ত

২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভায় নির্বাচন

লক্ষ্মীপুরের ডিসি সপরিবারে করোনায় আক্রান্ত

নোয়াখালীতে সিনিয়র-জুনিয়র দ্বন্ধে দুই কিশোরকে খুরের আঘাত

ভয়াবহ হচ্ছে করোনা, প্রাণ গেল আরও ৩৮ জনের

বেগমগঞ্জে ছিনতাই চক্রের ৫ সদস্য আটক

শৌচাগারে না গিয়েই কিশোরের ১৮ মাস পার!

নোয়াখালীতে গৃহবধূর মরদেহ উদ্ধার

সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সদাপ্রস্তুত: প্রধানমন্ত্রী

দৃশ্যমান হলো পদ্মা সেতুর পৌনে ৬ কিলোমিটার

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৮,শনাক্ত ১৮৪৭

এই সম্পর্কিত আরো