মাধ্যমিকে এবছর বার্ষিক পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

বুধবার, অক্টোবর ২১, ২০২০


ঢাকা :  মহামারীর কারণে মাধ্যমিক স্তরে এ বছরের বার্ষিক পরীক্ষা হচ্ছে না। তবে ৩০ কর্মদিবসের জন্য একটি পাঠ্যসূচি তৈরি করা হয়েছে। সংক্ষিপ্ত এই পাঠ্যসূচির ভিত্তিতে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট করতে হবে। প্রতি সপ্তাহে এই অ্যাসাইনমেন্ট দেয়া ও জমা নেয়া হবে। তবে এটি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার জন্য প্রভাব ফেলবে না।

বুধবার (২১ অক্টোবর) দুপুর ১২টার দিকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন এসব কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে, সেই সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, এবারের যে পরিস্থিতি তাতে কোনো পরীক্ষা নয়।  এবার কোনো বার্ষিক পরীক্ষা হচ্ছে না। শিক্ষার্থীদের অ্যাসাইমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

‘এই মূল্যায়নটার মাধ্যমে যেন কোনো চাপ সৃষ্টি করা না হয়।  এই মূল্যায়ন শুধু আমাদের বোঝার জন্য যে শিক্ষার্থীদের কোথায় কোথাও দুর্বলতা আছে। সেগুলো পরের ক্লাসে কাটিয়ে ওঠার ব্যবস্থা করব।

এ মূল্যায়নের যুক্তিকতা তুলে ধরে ডা. দীপু মনি বলেন, এই মূল্যায়ন (অ্যাসাইনমেন্ট) তার পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলবে না। এ মূল্যায়নের মাধ্যমে পরবর্তী বর্ষে তাদের কোন কোন জায়গায় দুর্বতলা আছে, তা পরের ক্লাসে অ্যাড্রেস করব এবং তা কাটিয়ে উঠতে সহায়তা করতে পারব সেই কাজের জন্য এ মূল্যায়ন করা হবে।

এর আগে মঙ্গলবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

করোনার কারণে এ বছর উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা না নিয়ে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফল গড় করে মূল্যায়ন করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা দেওয়া হবে।

এর আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষার্থীদের পাঠচর্চা অব্যাহত রাখতে অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছে।

হাতিয়ায় ইয়াবা ব্যবসায়ী আটক Inbox

হাতিয়ায় কৃষি উপকরণ, ল্যাপটপ,সাইকেল বিতরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

হাতিয়া পৌরসভা নির্বাচন : দলের মনোনয়ন নিয়ে চলছে তোড়জোড়

হাতিয়ায় শহীদ মিনারে জুতা পায়ে অবসরপ্রাপ্ত সৈনিকদের ফটোসেশন

হাতিয়ায় পল্লী চিকিৎসক ফাতেমা, জীবন বদলে দেওয়ার এক উজ্জ্বল দৃষ্টান্ত

২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভায় নির্বাচন

লক্ষ্মীপুরের ডিসি সপরিবারে করোনায় আক্রান্ত

নোয়াখালীতে সিনিয়র-জুনিয়র দ্বন্ধে দুই কিশোরকে খুরের আঘাত

ভয়াবহ হচ্ছে করোনা, প্রাণ গেল আরও ৩৮ জনের

বেগমগঞ্জে ছিনতাই চক্রের ৫ সদস্য আটক

শৌচাগারে না গিয়েই কিশোরের ১৮ মাস পার!

নোয়াখালীতে গৃহবধূর মরদেহ উদ্ধার

সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সদাপ্রস্তুত: প্রধানমন্ত্রী

দৃশ্যমান হলো পদ্মা সেতুর পৌনে ৬ কিলোমিটার

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৮,শনাক্ত ১৮৪৭

এই সম্পর্কিত আরো