এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

সোমবার, জানুয়ারি ২৫, ২০২১


ঢাকা : আসন্ন ২০২১ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। বিষয় ভিত্তিক ২০ থেকে ২৫ শতাংশ সিলেবাস কমানো হয়েছে। সেই সিলেবাস শেষ করতে শিক্ষার্থীদের তিন-চার মাস শ্রেণিকক্ষে পাঠদান দিয়ে সম্পন্ন করা হবে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের নেতৃত্বে সভা হয়। সেখানে সংক্ষিপ্ত সিলেবাস চূড়ান্ত করা হয়েছে। এরপর সেই সিলেবাস আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এনসিটিবি এ সংক্ষিপ্ত সিলেবাস করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিষয়ভিত্তিক শিক্ষক-কর্মকর্তা, বিশেষজ্ঞদের মতামত নিতে মাসব্যাপী কর্মশালা করা হয়। সেখানে দেশের নামিদামি শিক্ষপ্রতিষ্ঠানের শিক্ষক, বাছাই করা জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নেওয়া হয়। তাদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় অধ্যায়গুলো রেখে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। সেটি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে গত ১৭ জানুয়ারি তুলে দিয়েছে এনসিটিবি।

জানা গেছে, মাধ্যমিকে সব বিভাগের মোট ৩২টি বিষয়ের ওপর কর্মশালা হয়। সে বিষয়গুলো গড়ে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। সব বিষয়ে সমান বলা যাবে না। কারণ একেক বিষয়ে একের ধরনের পাঠ কমেছে।

এসব বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা-১ পত্র, বাংলা-২য় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ,ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রীষ্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি-১ম পত্র, ইংরেজি-২য় পত্র, ব্যাংকিং এন্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গাহস্থ্যবিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান এবং সাধারণ বিজ্ঞান।

সংক্ষিপ্ত সিলেবাস শেষ হয়ে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে বলে জানা গেছে।

ভারতে সংক্রমণ বাড়ছে, পাঁচ রাজ্যে ‘সতর্কতা

সিংহের গর্জন করে বাঘের মতো মরতে চাই: কাদের মির্জা

ফেনীতে ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেপ্তার

শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

করোনায় আরও ১১ মৃত্যু, শনাক্ত ৪৭০

আন্দামানে উদ্ধার রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

হাতিয়ায় হরণী ইউনিয়ন যুবদলের কর্মী সম্মেলন

কারাগারে মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ অবরোধ

তিন বছর ধরে ছাত্রীকে ধর্ষণ-ভিডিও ধারণ

মোটরসাইকেল না দেওয়ায় খুন: আসামির যাবজ্জীবন

ফেনী-লক্ষীপুর মহাসড়কে চাঁদাবাজি যমুনা হাই-ডিলাক্সের গাড়ি চলাচল বন্ধ

চসিক নির্বাচন : কারচুপির অভিযোগে সিইসি ও মেয়রের বিরুদ্ধে মামলা

২৪ ঘণ্টায় আরও পাঁচ মৃত্যু, শনাক্ত ৪২৮

কোম্পানীগঞ্জে নাশকতার অভিযোগে আটক ৩ 

নোয়াখালীতে ঘরে ঢুকে যুবককে অস্ত্র ঠেকিয়ে গুলি, আতংকে দাদীর মৃত্যু

এই সম্পর্কিত আরো