টিকাগ্রহীতার সংখ্যা ৯ লাখ ছাড়াল

রবিবার, ফেব্রুয়ারি ১৪, ২০২১


ঢাকা : করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে গত ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদানের কার্যক্রম উদ্বোধন হয়; একই সঙ্গে দেশের সব উপজেলা, জেলা ও বিভাগীয় শহরে এ কার্যক্রমের উদ্বোধন করেন সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি এবং প্রশাসনের কর্মকর্তারা। দেশব্যাপী চলমান করোনা টিকাদান কার্যক্রমে টিকাগ্রহীতার সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে। তাদের মধ্যে পুরুষ ৬ লাখ ২৬ হাজার ৪৬৯ ও ২ লাখ ৭৯ হাজার ৫৬৪ জন নারী। এছাড়া গত ২৭ জানুয়ারি থেকে রোববার (১৪ ফেব্রুয়ারি) পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা টিকা এখন পর্যন্ত ৪২৬ জনের দেহে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীসহ সারাদেশের টিকাদান কেন্দ্রগুলোতে মোট ১ লাখ ৬৯ হাজার ৩৫৩ জন টিকা নিয়েছেন। এর মধ্যে ১ লাখ ৬৯ হাজার ৩৫৩ জন পুরুষ এবং ৫৬ হাজার ৫০৫ জন নারী। এ সময় বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ৩২ জন।

রোববার (১৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিভাগীয় পরিসংখ্যান অনুযায়ী মোট টিকাগ্রহণকারী ৯ লাখ ৬ হাজার ৩৩ জনের মধ্যে- ঢাকায় ২ লাখ ৩৯ হাজার ৯৭২ জন, ময়মনসিংহে ৪১ হাজার ২৭৫, চট্টগ্রামে ২ লাখ ১৮ হাজার ২১৫, রাজশাহীতে ১ লাখ ৪ হাজার ৭০৩, রংপুরে ৮৫ হাজার ১৬, খুলনায় ১ লাখ ৪৪৯, বরিশালে ৩৯ হাজার ৩৯২ এবং সিলেট বিভাগে ৭৭ হাজার ১১ জন টিকা নেন।

গত ২৪ ঘণ্টায় টিকাগ্রহণকারী ১ লাখ ৬৯ হাজার ৩৫৩ জনের মধ্যে ঢাকা বিভাগে ৪৫ হাজার ৯১৪ জন, ময়মনসিংহ বিভাগে ৭ হাজার ৩৫৭, চট্টগ্রাম বিভাগে ৩৯ হাজার ৭০৩, রাজশাহী বিভাগে ১৮ হাজার ৯৬৫, রংপুর বিভাগে ১৫ হাজার ২১৮, খুলনা বিভাগে ১৯ হাজার ৮০২, বরিশাল বিভাগে ৯ হাজার ১৯৮ এবং সিলেট বিভাগে ১৩ হাজার ১৯৬ জন টিকা নিয়েছেন।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করেন। পরদিন ২৮ জানুয়ারি রাজধানীর সরকারি পাঁচটি হাসপাতাল এবং পরে ৭ ফেব্রুয়ারি থেকে রাজধানীসহ সারাদেশে এই টিকাদান কর্মসূচি শুরু হয়।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

ভারতে সংক্রমণ বাড়ছে, পাঁচ রাজ্যে ‘সতর্কতা

সিংহের গর্জন করে বাঘের মতো মরতে চাই: কাদের মির্জা

ফেনীতে ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেপ্তার

শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

করোনায় আরও ১১ মৃত্যু, শনাক্ত ৪৭০

আন্দামানে উদ্ধার রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

হাতিয়ায় হরণী ইউনিয়ন যুবদলের কর্মী সম্মেলন

কারাগারে মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ অবরোধ

তিন বছর ধরে ছাত্রীকে ধর্ষণ-ভিডিও ধারণ

মোটরসাইকেল না দেওয়ায় খুন: আসামির যাবজ্জীবন

ফেনী-লক্ষীপুর মহাসড়কে চাঁদাবাজি যমুনা হাই-ডিলাক্সের গাড়ি চলাচল বন্ধ

চসিক নির্বাচন : কারচুপির অভিযোগে সিইসি ও মেয়রের বিরুদ্ধে মামলা

২৪ ঘণ্টায় আরও পাঁচ মৃত্যু, শনাক্ত ৪২৮

কোম্পানীগঞ্জে নাশকতার অভিযোগে আটক ৩ 

এই সম্পর্কিত আরো