২৫ এপ্রিলের মধ্যেই বহিরাগতদের ঢাকা ছাড়তে হবে

রবিবার, এপ্রিল ৫, ২০১৫

dhakaciy-290x160
ঢাকা : আসন্ন বিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বহিরাগতদের আগামী ২৫ এপ্রিলের মধ্যেই ঢাকা শহর ছাড়তে হবে। এছাড়া বহিরাগতরা যেন নতুন করে ঢুকতে না পারে সেজন্য ঢাকার প্রত্যেক প্রবেশ পথেও বসানো হবে চেক পোস্ট।

এরইমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ওই নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির উপ-সচিব সামসুল আলম।

এতে উল্লেখ করা হয়েছে-‘আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি নির্বাচন প্রভাবমুক্ত, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য যারা সিটি করপোরেশন এলাকার বাসিন্দা বা ভোটার নন, তারা ২৫ এপ্রিল রাত ১২টার পর হতে সিটি করপোরেশন এলাকায় থাকতে পারবেন না। অথবা ২৫ এপ্রিল রাত ১২টার আগেই বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়তে হবে।’

কিন্তু ঢাকার ২ সিটি করপোরেশন এলাকায় প্রায় ২ কোটি লোকের বসবাস। আর ভোটার সংখ্যা হচ্ছে ৪২ লাখ ১৯ হাজার ৬৭৬ জন।

ইসির নির্দেশনা অনুযায়ী, ভোটার সংখ্যার বাইরে বা বাসিন্দাদের বাইরে প্রায় দেড় কোটি লোক রয়েছেন, যারা বহিরাগত হিসেবে চিহ্নিত হচ্ছেন।কর্মসংস্থানের জন্য এই লোকগুলো ঢাকায় বসবাস করলেও তারা এই মহানগরের ভোটার নন। এই অবস্থায় নির্বাচন উপলক্ষে এরা হুট করে কোথায় যাবেন এ নিয়ে ইসির নির্দেশনায় কোনো ব্যাখ্যা নেই।

এ বিষয়ে নির্দেশনায় স্বাক্ষরকারী ইসির উপ-সচিব সামসুল আলমের কাছে ব্যাখ্যা চাওয়া হয়।

তিনি বলেন, ‘ঢাকায় যারা কর্মস্থলের কারণে বসবাস করেন, তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। তবে যারা হঠাৎ কোনো কাজে ঢাকায় আসেন, কিংবা বেড়াতে আসেন কিংবা অন্য যে কোনো কাজে আসেন কেবল তাদেরকেই বহিরাগত হিসেবে বিবেচনা করা হবে। অর্থাৎ যারা অস্থায়ীভাবেও ঢাকায় চাকরিসূত্রে বসবাস করেন তাদের জন্য কোনো সমস্যা নেই।’

তিনি বলেন, নির্বাচনের সময় অনেক ক্ষেত্রে পার্শ্ববর্তী এলাকা থেকে ভাড়াটে মাস্তান বা সন্ত্রাসীরা নির্বাচনী এলাকায় প্রবেশ করে। এরা ভোটের দিন গণ্ডগোল সৃষ্টি করে আবার চলেও যায়। পরে আর তাদের ধরা যায়না। তাই বহিরাগতদের জন্য একটি নির্দিষ্ট সময়ের পর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এজন্য ঢাকার প্রবেশ পথে চেকপোস্টও বসানো হবে বলে জানান সামুসল আলম। তিনি বলেন, ‘আগামী ২৫ তারিখ থেকেই ঢাকার বিভিন্ন প্রবেশ পথে চেক পোস্ট বসিয়ে বহিরাগত প্রবেশে নিরুৎসাহিত করা হবে।

আগামী ২৮ এপ্রিল ঢাকা সিটি করপোরেশন(ডিসিসি) উত্তর ও দক্ষিণ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। একইদিনে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনেরও ভোটগ্রহণ করা হবে। এক্ষেত্রে ইসির নির্দেশনাটি চসিক নির্বাচনী এলাকার জন্যও প্রযোজ্য হবে। তবে এরইমধ্যে চসিকের প্রবেশ পথে চেকপোস্ট বসানো হয়েছে।


চাটখিলে ১৫০০ শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ  

নোয়াখালীতে বিএনপির বিক্ষোভ সমাবেশ, পুলিশের বাধায় ছত্রভঙ্গ

নোয়াখালীতে ৯টি ক্লিনিক সিলগালা

রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ না হলে ব্যবস্থা

রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরি, বেতন ৭৫০০০

কুসিক নির্বাচন : আচরণবিধি ভেঙ্গে জরিমানা গুনলো রিফাত-কায়সার

চিরনিদ্রায় শায়িত গাফ্‌ফার চৌধুরী

কবিরহাটে বড় ভাইকে পিটিয়ে হত্যা:ছোট ভাই গ্রেফতার

হাতিয়ায় দুইটি ফিসিং ট্রলার জব্দ, ২০ হাজার টাকা জরিমানা

যে পদ্ধতিতে জুনে শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষকদের বদলি

নিরাপদ মাতৃত্ব দিবস আজ

হাতিয়ায় চোরাই গরুসহ দুইজন আটক

মিজানুর রহমান আজহারীকে নিয়ে স্ট্যাটাস, পদ হারালেন ছাত্রলীগ নেতা

প্রেমের টানে ভারতীয় তরুণী ফেনীতে

পদ্মা সেতু উদ্বোধনের আগে ঢাবিতে লাশ চায় বিএনপি: কাদের

এই সম্পর্কিত আরো