গৃহবন্দী ঈদ : ছিল না চিরাচরিত কোলাকুলি আর করমর্দন

শুক্রবার, মে ১৪, ২০২১


ঢাকা : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যে দেশজুড়ে উদযাপন করা হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সকাল ৭টায় জামাতের মধ্যে দিয়ে শুরু হয় ঈদের আনুষ্ঠানিকতা। ভাইরাসের সংক্রমণ রোধে এবারও ছিল না চিরাচরিত কোলাকুলি আর করমর্দনের দৃশ্য। অনেকে আবার নিজেকে গৃহে বন্দী রেখে ঈদ আনন্দ উপভোগ করছেন।

জামায়াত শেষে মসজিদ থেকে বের হওয়া মুসল্লিদের আনন্দ ভাগাভাগির চিরাচরিত দৃশ্য এবারও ছিল অনুপস্থিত, হাত মেলানো ও কোলাকুলির মতো সংস্পর্শ নিষিদ্ধ থাকায় অতৃপ্তির কথা প্রকাশ করেছেন অনেকে।

আক্ষেপ করে মুসল্লিরা বলেন, অনেক দিন পর ঈদ জামাতে পরিচিত ও প্রিয় মানুষের সঙ্গে দেখা হলেও কোলাকুলি তো দূরের কথা হাত পর্যন্ত মেলাতে পারিনি। আবার কবে যে ফিরে আসবে স্বাভাবিক সেই দৃশ্য! আল্লাহর কাছে দুহাত তুলে দোয়া করেছি যেন দ্রুত এ দুর্ভোগ থেকে আমাদের মুক্তি দেন। মানুষ যেন আবার পুরানো স্বাভাবিক জীবন যাপনে ফিরে আসতে পারে।

ঈদের জামাত শেষে এমন আক্ষেপের কথা বলছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, অনেক বছর পর দেশে ঈদ করতে এসেছি। ঈদের জামাতে পুরানো অনেক পরিচিত মুখ ও প্রিয়জনকে কাছে পেয়েও কোলাকুলি তো দূরের থাক হাতটুকু মেলাতে পারেনি। কোলাকুলি করতে পারছি না, এ জন্য কষ্ট হচ্ছে। জামায়াত শেষে মসজিদ থেকে বেরিয়ে আসা মুসল্লিদের মধ্যে কোনো উৎসবের আমেজ দেখা যায়নি, চোখে মুখে ছিল আতঙ্ক আর দুশ্চিন্তা।

দুই ছেলেকে নিয়ে ঈদের নামাজ পড়তে এসেছেন মুশকায়েত রহমান। ঈদ জামাতে এসে স্কুলের সহপাঠীদের পেয়ে বেজায় খুশি তার সন্তান। অনেকটা এগিয়ে গিয়ে বন্ধুদের সঙ্গে কোলাকুলি করতে গেলে বাঁধা আসে বাবাদের পক্ষ থেকে।  বাবারা বলেন, এখন করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলছে, কোলাকুলি করা যাবে না। ব্যস আটকে গেল সৌহার্দ্যের প্রতীক কোলাকুলি।

 


রাজধানীর হাসপাতালগুলোতে ডেলটার বিপজ্জনক প্রভাব

দেশে একদিনে ৮৫ মৃত্যু, ৭২ দিনে সর্বোচ্চ শনাক্ত

করোনা ও উপসর্গে ১১ জেলায় মৃত্যু অর্ধশতাধিক

হাতিয়ায় আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হাতিয়া উপজেলা শিক্ষা অফিসে ভয়াবহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নোয়াখালীতে আরও ১১৫ জনের করোনা শনাক্ত

নোবিপ্রবি লকডাউন ঘোষণা

পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী

একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন

বেগমগঞ্জে বাসের ধাক্কায় প্রাণ গেল কাপড় ব্যবসায়ীর, আহত ২

নোয়াখালীতে করোনা আরও ৬৯ জনের

৭ জেলায় ৭ দিনের লকডাউন মঙ্গলবার থেকে

নোয়াখালীতে অস্ত্রসহ ১২ মামলার আসামি গ্রেপ্তার

নোয়াখালীতে ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ২৩ শতাংশ

ওবায়দুল কাদেরকে কটূক্তিকারীর শাস্তির দাবিতে নোয়াখালীতে বিক্ষোভ মিছিল

এই সম্পর্কিত আরো