করোনার ‘উদ্বেগজনক’ নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

শনিবার, নভেম্বর ২৭, ২০২১

 


ঢাকা : করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগ সৃষ্টিকারী ধরন’ বা ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ ঘোষণা করার পাশাপাশি এর নতুন নামও নির্ধারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নতুন ধরণের এই করোনাভাইরাস ভ্যারিয়েন্টের নাম দেয়া হয়েছে ‘ওমিক্রন’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এই ভ্যারিয়েন্টটির বিপুলসংখ্যক মিউটেশন রয়েছে এবং প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে এই ভ্যারিয়েন্টে পুনঃসংক্রমণিত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

প্রথমবার ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর জানতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরে বতসোয়ানা, ইসরায়েল, বেলজিয়াম ও হংকংয়েও এর উপস্থিতি পাওয়া যায়।
এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে আফ্রিকার দক্ষিণাঞ্চলের কয়েকটি দেশে যাওয়া এবং সেসব দেশ থেকে প্রবেশের ওপর কড়াকড়ি ও নিষেধাজ্ঞা জারি করেছে বেশ কিছু দেশ।

যুক্তরাজ্যে বসবাসকারী, আইরিশ বা ব্রিটিশ নাগরিক ছাড়া দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো ও এসওয়াতিনি থেকে ভ্রমণ করে আসা ব্যক্তিদের জন্য যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন এই ছয়টি দেশের সাথে মোজাম্বিক এবং মালাউই থেকেও সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। সোমবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

সময়ের সাথে সাথে একটি ভাইরাসের পরিবর্তন বা মিউটেটেড হওয়া অস্বাভাবিক কিছু নয়। তবো সেটি তখনই উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় যখন ওই মিউটেশন সংক্রমণের ক্ষমতা, তীব্রতা অথবা টিকার কার্যকারিতার ওপর প্রভাব ফেলে।

‘খারাপ খবর- তবে এটিই পৃথিবীর শেষ নয়’
শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়া মানুষ দক্ষিণ আফ্রিকার প্রায় সব প্রদেশেই শনাক্ত হয়েছে।

সংস্থাটি তাদের এক গণবিবৃতিতে জানিয়েছে, ‘এই ভ্যারিয়েন্টের বিপুল সংখ্যক মিউটেশন রয়েছে, যার মধ্যে কয়েকটি উদ্বেগের।’

তারা বলছে, বি.১.১.৫২৯ সংক্রমণের প্রথম প্রমাণ পাওয়া যায় ৯ই নভেম্বর সংগ্রহ করা একটি নমুনা থেকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, নতুন ভ্যারিয়েন্টের প্রভাব ভালোভাবে বুঝতে আরো কয়কে সপ্তাহ সময় লাগবে। এটি কতটা সংক্রামক, তা নির্ধারণ করতে বৈজ্ঞানিকরা এখনো পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।

যুক্তরাজ্যের একজন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা সতর্ক করেছেন যে এই নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন ‘প্রায় নিশ্চিতভাবে’ কম কার্যকর হবে।

তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্ট্রাকচারাল বায়োলজিস্ট জেমস নেইস্মিথ মন্তব্য করেছেন, ‘এটি খারাপ খবর বটে, কিন্তু এটিই পৃথিবীর শেষ নয়।’

তার মতে, এই ভ্যারিয়েন্টের মিউটেশনগুলো দেখে মনে হতে পারে যে এগুলো হয়তো দ্রুত ছড়ায় – কিন্তু এর সংক্রমণের সক্ষমতা বেশি, তা হয়তো এখনই নিশ্চিতভাবে বলা সম্ভব না।
প্রফেসর নেইস্মিথ মনে করেন, এই ভ্যারিয়েন্টের যদি দ্রুততার সাথে ছড়িয়ে পড়ার সক্ষমতা থাকত, তা হলে এতদিনে এটি যুক্তরাজ্যে নিশ্চিতভাবে প্রবেশ করত।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিভাগের প্রধান অ্যান্থনি ফাউচি মন্তব্য করেছেন যে, নতুন ভ্যারিয়েন্ট নিয়ে পাওয়া রিপোর্ট এটি সম্পর্কে সতর্ক করলেও তীব্র মাত্রায় অসুস্থতা ঠেকাতে ভ্যাকসিন কার্যকর হতে পারে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ফাউচি বলেন, ‘যথাযথভাবে পরীক্ষিত না হওয়া পর্যন্ত আমরা নিশ্চিতভাবে বলতে পারবো না এটি ভাইরাসবিরোধী অ্যান্টিবডিকে পাশ কাটাতে পারে কিনা।’

সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে অনেক দেশ
যেসব দেশ তাড়াহুড়া করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে, তাদের ‘ঝুঁকি যাচাই ভিত্তিক ও বৈজ্ঞানিক পদ্ধতিতে’ পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়ার জন্য আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো, এবং সুইজারল্যান্ডও দক্ষিণ আফ্রিকার কিছু দেশ থেকে সাময়িকভাবে ফ্লাইট বন্ধ করেছে।

ইউরোপিয়ান কমিশন প্রধান আরসালা ফর ডার লেয়েন বলেছেন, ‘পুরো ইউরোপের দ্রুততার সাথে এবং একত্রিতভাবে সিদ্ধান্ত নেয়া জরুরি।’

ইউরোপিয়ান কমিশনের মুখপাত্র এরিক মেমার জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের ২৭টি দেশের স্বাস্থ্য বিভাগের প্রধান জরুরি এক বৈঠক শেষে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্তে পৌঁছেছেন। বেলজিয়ামে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত এক রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।

জাপান জানিয়েছে শনিবার থেকে আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে আসা অধিকাংশ দেশের নাগরিকদের ১০ দিন কোয়ারেন্টিন করতে হবে এবং এই সময়ের মধ্যে তাদের মোট ৪ বার পরীক্ষা করাতে হবে।

দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকং থেকে আসা ভ্রমণকারীদের আরও কঠোরভাবে পর্যবেক্ষণ ও পরীক্ষা করবে ভারত- এমন খবর প্রকাশ করেছে দেশটির স্থানীয় গণমাধ্যম।

আর ইরানও দক্ষিণ আফ্রিকা অঞ্চলের ছয়টি দেশ থেকে আসা ভ্রমণকারীদের তাদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবর অনুযায়ী, ওই অঞ্চল থেকে আসা ইরানি নাগরিকরা দুবার পরীক্ষার পর নেগেটিভ ফল এলে দেশে প্রবেশ করতে পারবে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রী জো ফাহলা সাংবাদিকদের বলেছেন ফ্লাইটে নিষেধাজ্ঞা জারি করা ‘অন্যায়’।

তিনি বলেন, ‘ভ্রমণ নিষেধাজ্ঞাসহ নানা ধরণের কঠোর পদক্ষেপ নিয়ে কিছু দেশ যেমন প্রতিক্রিয়া দেখিয়েছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত বিধির সম্পূর্ণ বিরুদ্ধে।’
‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগের ভ্যারিয়েন্ট কোভিড ভ্যারিয়েন্টের শ্রেণিবিভাগের হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে উপরের বিভাগ।

এই ভ্যারিয়েন্টের বিপুল পরিমাণ মিউটেশন রয়েছে, যেগুলো সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে এবং ভ্যাকসিন থেকে পাওয়া সুরক্ষা বলয় ভেদ করার হিসেবে কার্যকর বলে ধারণা করা হচ্ছে। তবে এখনও এটি সম্পর্কে প্রমাণসাপেক্ষ তথ্য-উপাত্ত আমাদের হাতে নেই।

আমরা এখনো জানি না যে এটি আসলেই দ্রুত ছড়ায় কিনা, ভ্যাকসিন বা অন্যান্য ওষুধের কার্যকারিতা কমায় কিনা বা এটি পরবর্তীতে আরো জটিল রোগের কারণ হয় কিনা। কাজেই আগামী কয়েক সপ্তাহে আমরা এই ওমিক্রন নিয়ে নানা ধরনের আলোচনা চালিয়ে যাবো, তা নিশ্চিতভাবে বলা যায়। খবর বিবিসি।


পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে: প্রধানমন্ত্রী

ওমিক্রনের লক্ষন কী

হাতিয়ায় ১৪০ মণ জাটকা জব্দ, এতিমখানায় বিতরণ

বেগমগঞ্জে হত্যা মামলার আসামি ইয়াবাসহ গ্রেফতার

অন্য এক কক্সবাজার হাতিয়ার নিমতলী সমুদ্র সৈকত

নোয়াখালীতে একদিনে শত জনের শরীরে করোনা শনাক্ত

করোনায় ১৭ জনের মৃত্যু, শনাক্তের হার ২৮.০২

হাতিয়ায় স্বাস্থ্যবিধি অমান্য করায় জরিমানা ও লিফলেট, মাস্ক বিতরণ

করোনায় আক্রান্ত এমপি একরামুল

এক দিনে শনাক্ত সাড়ে ৯ হাজার, মৃত্যু ১২

লক্ষ্মীপুরে ডাব পাড়াকে কেন্দ্র করে হত্যা, পিতা-পুত্রের যাবজ্জীবন

দুই চুলা গ্যাসের দাম ২১০০ করার প্রস্তাব

সেনবাগে জুয়ার আসরে অভিযান, আটক ১৩  

বেগমগঞ্জে ১০ বছর পর ধরা খেল মাদক মামলার আসামি

হাতিয়ায় জাটকা ইলিশসহ কারেন্ট জাল জব্দ 

এই সম্পর্কিত আরো