সরকারের প্রতি জনগণের আস্থা কমলে জঙ্গিবাদের ঝুঁকি বাড়ে : বার্নিকাট

Thursday, October 15, 2015

সরকারের প্রতি জনগণের আস্থা কমলে জঙ্গিবাদের ঝুঁকি বাড়ে : বার্নিকাট ঢাকা : মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, সরকারের প্রতি জনগণের আস্থা কমলে জঙ্গিবাদের ঝুঁকি বাড়ে। তিনি বলেন, আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধের কাছে সব দেশই অরক্ষিত। এটি জননিরাপত্তার জন্য চ্যালেঞ্জ, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য প্রতিবন্ধক ও গণতান্ত্রিক মূল্যবোধের জন্য ক্ষতিকর। বিশ্বব্যাপী আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধী চক্র আইনের শাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিকল্প শাসনব্যবস্থা চালুর চেষ্টা করছে।গতকাল বুধবার রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধের ওপর আয়োজিত আঞ্চলিক সম্মেলনে বার্নিকাট বক্তব্য রাখছিলেন। বাংলাদেশ সরকার, যুক্তরাষ্ট্র দূতাবাস ও ব্রিটিশ হাইকমিশন যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

বিগত দুই সপ্তাহ হুমকি ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের নিরাপত্তায় পুলিশ ও সব নিরাপত্তা বাহিনীর কঠোর পরিশ্রমের জন্য মার্কিন রাষ্ট্রদূত ধন্যবাদ জানান।

তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে আমাদের অবশ্যই একসাথে কাজ করতে হবে। একটি দেশের ঘটনা আরেকটি দেশকে প্রভাবিত করে। আমাদের মনে রাখতে হবে সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদীরা নিজেদের অর্থায়ন ও কর্মকা- পরিচালনার জন্য আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধকে ব্যবহার করে। আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধ দমনে আন্তর্জাতিক ঐকমত্য, বহুজাতিক সহযোগিতা ও সরকারি-বেসরকারি খাতের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

বার্নিকাট বলেন, একসময়ে যে সব অপরাধী ও বিচ্ছিন্নতাবাদী গ্রুপকে ধরা-ছোঁয়ার বাইরে বিবেচনা করা হতো, একসাথে আমরা তাদের বিনাশ করতে পারি। যৌথ প্রচেষ্টার অর্থ হল সম্পর্ক জোরালো করা, বিশেষ করে সরকারি পর্যায়ে। আমাদের গোয়েন্দা সংস্থাগুলোকে নিজেদের মধ্যে এবং আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীগুলোর সাথে সহযোগিতার মাধ্যমে কাজ করতে হবে। আন্ত:দেশীয় অপরাধ দমনে তথ্য একটি বিরাট শক্তি। তথ্যের ঘাটতিতে জীবনহানী হয়।

রাষ্ট্রদূত বলেন, আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ও আইনজীবীদের মধ্যে নিবিড় কাজের পরিবেশ থাকা প্রয়োজন। বিচারকদের সামনে যেসব তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয় তা অবশ্যই অপরাধ প্রমাণে কার্যকর হতে হবে, যা আইনের শাসন সমুন্নত রাখবে।

যুক্তরাষ্ট্র আন্ত:দেশীয় সংঘবদ্ধ অপরাধ দমনে বাংলাদেশের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলে প্রতিশ্রুতি দেন বার্নিকাট।


সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

আবারও আওয়ামী লীগকে ভোট দিয়ে সেবা করার সুযোগ চাইলেন প্রধানমন্ত্রী

প্রাথমিকে চাকরিপ্রার্থীদের মানববন্ধন , সমাবেশ ও স্মারকলিপি

সরি বলে ক্ষমা প্রার্থনা করলে বাংলার মানুষ নৌকা মার্কাকে ফিরিয়ে দেবেনা: হুইপ স্বপন 

আর্জেন্টিনা-জার্মানির অঘটনের পর মানসিক চাপে ব্রাজিল ?

লক্ষ্মীপুরে শীর্ষ তিন জামায়াত নেতা কারাগারে

ভুল বোঝাবুঝির অবসান : ক্ষমা চেয়ে কাদেরের পক্ষে স্লোগান দিলেন এমপি একরাম

২৩ জেলা প্রশাসক পদে রদবদল

নোয়াখালীতে নারী নির্যাতন প্রতিরোধে তারুণ্যের সাইকেল মার্চ অনুষ্ঠিত

নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ ​​​​​​উদ্ধার

জার্মানিকে হারিয়ে দ্বিতীয় অঘটন জাপানের

দেশে এখন সরকার হটানোর চক্রান্ত-ষড়যন্ত্র শুরু হয়েছে: কাদের

কুমিল্লায় ১০ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি

কাগজ সংকটে পাঠ্যবই ছাপা নিয়ে সংশয়

বড়সড় ধাক্কা খেল সৌদি আরবের ফুটবল দল

এই সম্পর্কিত আরো