তৃতীয় ধাপেও ‘ক্ষুব্ধ ও হতাশ’ ইসি

শনিবার, এপ্রিল ২৩, ২০১৬

cec-290x165

ঢাকা: দেশে চলমান ইউনয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের ভোটে গোলযোগ-সংঘর্ষ অপেক্ষাকৃত কম হলেও অনিয়ম অব্যাহত থাকায় নির্বাচন কমিশন (ইসি) ক্ষুব্ধ ও হতাশ।

দেশের ৬১৪ ইউপি’র ভোট চলাকালে শনিবার দুপুরে ইসির অসন্তোষের কথা জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্বাচন কমিশনার।

প্রধানমন্ত্রীর বার্তায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের ‘বাড়াবাড়ি’ না করার নির্দেশনার পর সুষ্ঠু ভোটের প্রত্যাশা ছিল সাংবিধানিক এ প্রতিষ্ঠানটির।

শনিবার সকাল ৮টার পরেই প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ শেরেবাংলা নগরে ইসি কার্যালয়ে আসেন। ভোট শুরুর ঘণ্টাখানেকের মধ্যে বাকি চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবও পৌঁছে যান কমিশনে।

পরে সিইসির কক্ষে বৈঠকে বসেন চার নির্বাচন কমিশনার।

সভা শেষে নাম প্রকাশে অনিচ্ছুক ওই নির্বাচন কমিশনার বলেন, ভোট শেষ বলা যাবে কেমন ভোট হলো। ঝামেলা কম-বেশি হয়, তুলনাটা এ জন্য শেষে করে বলতে চাই।

বৈঠক শেষে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘আমরা নিজেরাই খোঁজ খবর রাখছি; আমাদের কাছে মাঠ পর্যায়ের তথ্যও আসছে। কোন অভিযোগ পাওয়া মাত্রই যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশনা দিচ্ছি।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক নির্বাচন কমিশনার, ‘ক্ষমতাসীন দলের আশ্বাস পেয়ে আমরা মনে করেছিলাম-ব্যালট পেপার ছিনতাই, সংঘর্ষ কিছুটা কম হবে। তাদের নেতাকর্মীরা অনিয়মে জড়াবে না। আমরাও সতর্ক করেছিলাম; কিন্তু দেখছি- উল্টো। ঝামেলা তো করেই যাচ্ছে।’

ক্ষোভ ও হতাশা নিয়ে এ কমিশনার বলেন, মাঠ পর্যায় অনিয়মের যথাযথ চিত্র না পেলেও ইসি ব্যবস্থা নেবে কীভাবে? ভোটগ্রহণ কর্মকর্তারা ভয়ে থাকলে কিংবা অনিয়মের প্রকৃত চিত্র না পাঠালে আমরা কি করব? প্রশাসন সহায়তা না করলে স্বাধীন সংস্থা কাগজে-কলমে থাকে। এক্ষেত্রে সবার সহযোগিতাও দরকার।

এ নির্বাচন কমিশনার আরো বলেন, আজকে আমাদের বৈঠকের সময় প্রায় সবাইকে কম-বেশি ক্ষুব্ধ মনে হয়েছে। এভাবে নির্বাচন হলে তো মানা যায় না।

দলীয় প্রতীকে এবার ইউনিয়ন পরিষদে ছয় ধাপে ভোট হচ্ছে। ইতোমধ্যে ২২ মার্চ ও ৩১ মার্চ ভোট শেষ হয়েছে। ২৩ এপ্রিলের পর আরো তিন ধাপের ভোট বাকি রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, মানিকগঞ্জ, নোয়াখালী, শেরপুরসহ বেশ কিছু এলাকায় অনিয়মের তথ্য কমিশনে এসেছে। দৃশ্যমান গোলযোগ-সহিংসতা না হলেও দখল-অনিয়ম বহাল রয়েছে। এতে ‘সুন্দর’ ভোটের আশায় ‘গুড়েবালি’ বলা চলে।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

ভারতে সংক্রমণ বাড়ছে, পাঁচ রাজ্যে ‘সতর্কতা

সিংহের গর্জন করে বাঘের মতো মরতে চাই: কাদের মির্জা

ফেনীতে ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেপ্তার

শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

করোনায় আরও ১১ মৃত্যু, শনাক্ত ৪৭০

আন্দামানে উদ্ধার রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

হাতিয়ায় হরণী ইউনিয়ন যুবদলের কর্মী সম্মেলন

কারাগারে মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ অবরোধ

তিন বছর ধরে ছাত্রীকে ধর্ষণ-ভিডিও ধারণ

মোটরসাইকেল না দেওয়ায় খুন: আসামির যাবজ্জীবন

ফেনী-লক্ষীপুর মহাসড়কে চাঁদাবাজি যমুনা হাই-ডিলাক্সের গাড়ি চলাচল বন্ধ

চসিক নির্বাচন : কারচুপির অভিযোগে সিইসি ও মেয়রের বিরুদ্ধে মামলা

২৪ ঘণ্টায় আরও পাঁচ মৃত্যু, শনাক্ত ৪২৮

কোম্পানীগঞ্জে নাশকতার অভিযোগে আটক ৩ 

এই সম্পর্কিত আরো