ফেনী নদীর ওপর সেতু বানাচ্ছে ভারত

রবিবার, জুন ১২, ২০১৬

-india-bd-thumb_15959_1465720477ঢাকা : ফেনী নদীর ওপর সেতু তৈরির কাজ শুরু করেছে ভারত। বাংলাদেশের চট্টগ্রামের সঙ্গে উত্তর-পূর্ব ভারতকে সংযুক্ত করতে এ সেতু নির্মাণ করা হচ্ছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য থেকে ভারী যন্ত্রপাতি ও মালামাল এ সেতু ব্যবহার করে চট্টগ্রাম বন্দর দিয়ে অন্য অঞ্চলে আনা-নেয়া করা হবে। খবর দ্য হিন্দুর।

দেশটির শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রাম বন্দর থেকে ত্রিপুরা রাজ্যের দক্ষিণ সীমান্ত শহর সাবরুমের দূরত্ব মাত্র ৭২ কিলোমিটার। গত বছরের ৬ ও ৭ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে ওই ফেনী সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ত্রিপুরার পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টের (পিডব্লিউডি) মহাসড়ক অংশের প্রধান প্রকৌশলী দীপক রঞ্জন দাস সাংবাদিকদের বলেন, উত্তর-পূর্ব অঞ্চলের জন্য চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ও ভারী যন্ত্রপাতি বহনের বিস্তারিত প্রতিবেদনসহ (ডিপিআর) সেতু তৈরির প্রাথমিককাজ শেষ করেছে ভারত।

প্রয়োজনীয় অর্থের জন্য এই ডিপিআরে কিছু পরিবর্তন এনে আগামী সপ্তাহেই তা ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ে জমা দেয়া হবে।

ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, দুই লেনের সেতু এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রয়োজনীয় সংযোগ সড়ক নিজেদের খরচে তৈরি করতে চায় নয়াদিল্লি। সেতু ও সংযোগ সড়ক তৈরির দায়িত্ব দেয়া হবে ত্রিপুরার পিডব্লিউডিকে।

দীপক রঞ্জন দাস বলেন, দরপত্র চূড়ান্ত হওয়ার পর ১৫০ ফুট দীর্ঘ সেতু এবং এজন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে আড়াই বছর সময় লাগতে পারে।

ত্রিপুরা পিডব্লিউডির মন্ত্রী বাদল চৌধুরী বলেন, প্রাথমিক নির্মাণ ও অবকাঠামোর কাজ চূড়ান্ত করতে বাংলাদেশ ও ভারতের একদল সিনিয়র কর্মকর্তা সম্প্রতি সাবরুম ও রামগড় (বাংলাদেশের) পরিদর্শন করেছেন।

তিনি আরও বলেন, সেতুটি তৈরি করতে ৯৪ কোটি রুপি খরচ হবে। আর সেতুটি শুধু ভারতই নয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাণিজ্যও সহজ করবে।


ভাসানচর থেকে পালাতে গিয়ে ২৫ রোহিঙ্গা আটক

নোয়াখালীতে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা

হাতিয়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হাতিয়ায় শপথ নিলেন ৮৪ ইউপি সদস্য

প্রাথমিকে উন্নীত স্কেলে বেতন নিশ্চিত করতে ডিপিই’র নির্দেশনা

দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত: প্রধানমন্ত্রী

নোয়াখালীতে পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১

আবাসিকে এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়: হাইকোর্টের রুল

আইসিইউ থেকে কেবিনে এখন খালেদা জিয়া

উঠছে নিষেধাজ্ঞা : মধ্যরাত থেকে ইলিশ আহরণ শুরু

হাতিয়ায় ভ্রাম্যমান আদালতে ৪ দোকানীকে জরিমানা

নোয়াখালীতে পরকিয়ার জেরে নববধূকে হত্যা, স্বামীর যাবজ্জীবন

হাতিয়ায় জেলেদের মাঝে চাল বিতরণ

রেজা-নূরের নতুন দলের আত্মপ্রকাশ মঙ্গলবার

এই সম্পর্কিত আরো