আজ খুশির ঈদ

বৃহস্পতিবার, জুলাই ৭, ২০১৬

11748528_10204298446692365_1833196108_n

ঢাকা: ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ…।’  ৩০ দিনের সিয়াম সাধনা শেষে   বৃহস্পতিবার দেশব্যাপী উদযাপিত হবে পবিত্র ঈদ উল ফিতর। হাতিয়া কণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা- ঈদ মোবারক।

এক মাস সিয়াম সাধনার পর আজ বৃহস্পতিবার এই খুশির ঈদ উদযাপনের জন্য প্রস্তুত বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা।
ইতিমধ্যে দেশবাসী মেতেছেন ঈদের আনন্দে। টিভি-বেতারে বাজতে শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুলের কালজয়ী সেই গান ‘ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ…’।  পাড়া-মহল্লার মসজিদ থেকেও ভেসে আসছে ‘ঈদ মোবারক’ ধ্বনি।

চাঁদ দেখার পর এখন ঘরে ঘরে চলছে পিঠা-পায়েস বানানোর তোড়জোড়। শিশু-তরুণ-বৃদ্ধ সবাই প্রস্তুতি নিচ্ছে আগামীকাল ঈদগায়ে গিয়ে নামাজ আদায়ের। কিশোরী-তরুণীরা বসছে মেহেদিতে হাত রাঙাতে।

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় এই আনন্দ-উৎসব  সামাজিক সম্প্রীতি আর সাম্যচেতনায় ভাস্বর। ধনী-গরিব নির্বিশেষে সবাই ঈদের আনন্দে শামিল হবে- এটাই এই উৎসবের মূল মর্মবাণী। মাসজুড়ে রোজা পালনের মাধ্যমে সংযম আর ত্যাগের শিক্ষা অর্জন এই আনন্দের জন্য প্রস্তুত করেছে প্রতিটি মুসলমানকে।

ধনী-গরিব সবাই সাধ্যমতো চেষ্টা করছে স্বজন-পরিজন নিয়ে দিনটি উদযাপনের।  ঈদের  কেনাকাটা সেরে তাই সবাই ছুটেছে মাটি ও নাড়ির টানে শহর ছেড়ে গ্রামে। স্বজন-পরিজন, বন্ধু-বান্ধবের সঙ্গে মিলনের বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা গেছে পথে পথে।

এ উপলক্ষে হাসপাতাল, এতিমখানা ও বন্দীদের জন্য কারাগারগুলোতে উন্নতমানের খাবারের ব্যবস্থা থাকছে। ঈদ আনন্দ বাড়িয়ে দিতে আছে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও এফএম রেডিওর ঈদের বিশেষ অনুষ্ঠানমালা।

ঈদ উপলক্ষে দৈনিক পত্রিকাগুলো ইতিমধ্যে প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। এই আনন্দ বাড়িয়ে দিতে আছে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও এফএম রেডিওর ঈদের বিশেষ অনুষ্ঠানমালা।

বাণী

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। বাণীতে তাঁরা শুভেচ্ছা জানানোর পাশাপাশি দেশবাসীর মঙ্গল কামনা করেছেন।


করোনায় আরও ৫১ জনের মৃত্যু

জিয়ার লাশ নিয়ে তুমুল তর্ক-বিতর্ক

বেগমগঞ্জে ১০ টাকার জন্য রিকশা চালককে কুপিয়ে হত্যা

নানার বাড়িতে বিদ্যুৎপৃষ্টে দশম শ্রেণির ছাত্রের মৃত্যু

নোয়াখালীতে মাদক ব্যবসার নিয়ন্ত্রণে গোলাগুলি,গুলিবিদ্ধ-১

ভাসানচর থেকে ৬ রোহিঙ্গা দালাল আটক

সুবর্ণচরের ওসির সিম ক্লোন করে টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় গ্রেপ্তার ২

রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বিয়ে হয়ে গেল ৮ ছাত্রী’র, ক্লাসে নার্গিছ এখন একা

কাটেনি ঝড়-জলোচ্ছ্বাসের শঙ্কা

টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান প্রধানমন্ত্রীর

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

করোনায় মৃত্যু ২৭ হাজার ছাড়াল

বিদ্যালয়ে রাতে উড়ল জাতীয় পতাকা, ৫ শিক্ষককে শোকজ

মুজিব শতবর্ষ উপলক্ষে কবিরহাটে  বিতর্ক প্রতিযোগিতা

এই সম্পর্কিত আরো