নভেম্বরে কোমরে গামছা বেঁধে মাঠে নামবে বিএনপি

রবিবার, অক্টোবর ২৩, ২০১৬

bnp-logo-700_20062
ঢাকা : আগামী নভেম্বরে কোমরে গামছা বেঁধে মাঠে নামার পরিকল্পনা করছে বিএনপি। মূলত নির্বাচন কমিশন পুনর্গঠন ইস্যুকে কেন্দ্র করেই রাজপথে নামতে চায় দলটি। এ ইস্যুতে জনমত তৈরিতে নভেম্বর-ডিসেম্বরজুড়ে বিভাগীয় শহরে সমাবেশ করবেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। এরপর জানুয়ারিতে ঢাকায় মহাসমাবেশ করার চিন্তা রয়েছে দলটির হাইকমান্ডের। বিএনপির নীতিনির্ধারকরা জানান, নতুন করে রাজপথে নামার মহড়া হিসেবে ৮ থেকে ১২ নভেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বিশাল সমাবেশের প্রস্তুতি নিচ্ছেন তারা। বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফলের ওপর ভিত্তি করে আন্দোলন কর্মসূচির নতুন রোডম্যাপ ঘোষণা করা হবে। হিলারি ক্লিনটন জয়ী হলে কর্মসূচির মেজাজ ভিন্ন রকম হতে পারে। তবে গোপন এ পরিকল্পনার বিষয়ে দলটির কোনো নীতিনির্ধারক পরিচয় প্রকাশ করে কোনো মন্তব্য করতে চাননি।

এদিকে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা  বলেন, আওয়ামী লীগের কাউন্সিলে ব্যাপক লোকসমাগমের পর তারাও একই স্থানে পাল্টা শোডাউন করতে চান। যাতে সারা দেশের নেতাকর্মীরা উজ্জীবিত হন। বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এ ধরনের একটি সমাবেশ আয়োজনের কথা তারা ভাবছেন। আর এ সমাবেশটি হবে জোরেশোরে রাজপথে নামার আগাম সংকেত। কিন্তু রাজপথে আন্দোলনের নামে বিএনপি কোনোভাবে সহিংস হবে না। তৃতীয় কোনো পক্ষ নাশকতা করে যাতে দলটির ওপর দায় চাপাতে না পারে সেদিকেও সতর্ক দৃষ্টি রাখবেন তারা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর  বলেন, ইসি পুনর্গঠনের দাবি শুধু বিএনপির একার নয়। সব রাজনৈতিক দল এ দাবিতে সোচ্চার। তাই আশা করব, সরকার সবার মতামত নিয়ে ইসি পুনর্গঠন করবে। বিশ্বের প্রভাবশালী দেশগুলোও বাংলাদেশে একটি স্বাধীন কমিশনের অধীনে সব দলের অংশগ্রহণে দ্রুত একটি জাতীয় নির্বাচন দেখতে চায়।

তিনি বলেন, সরকার যদি সবার মতামত ছাড়া একতরফাভাবে ইসি পুনর্গঠন করে তবে তা কেউ মানবে না। জনগণকে সঙ্গে নিয়ে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে। আর বিএনপি আন্দোলনের মধ্যেই আছে।

এদিকে বিএনপির নীতিনির্ধারকদের কয়েকজনের সঙ্গে আলাপকালে তারা জানান, নির্বাচন কমিশন পুনর্গঠনে দলের পক্ষ থেকে সহসা একটি রূপরেখা দেয়া হবে। সরকার এতে কর্ণপাত না করলে জনগণকে সঙ্গ নিয়ে রাজপথে নামা হবে। আর এ আন্দোলনকে রূপ দেয়া হবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন আদায়ের চূড়ান্ত আন্দোলন হিসেবে। দেশীয় এবং আন্তর্জাতিক নানা বিষয় বিবেচনায় নিয়ে এবার আন্দোলনের নতুন কৌশল নির্ধারণ করা হচ্ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন জয়লাভ করলে আন্দোলনের কৌশল হবে ভিন্ন মেজাজের। যেহেতু নোবেল বিজয়ী ড. ইউনূসের সঙ্গে হিলারি ক্লিনটন পরিবারের ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে এবং হিলারি ক্লিনটন বাংলাদেশে জনগণের ভোটে নির্বাচিত একটি সরকার দেখতে চায় সেহেতু বিএনপির নীতিনির্ধারক মহল মনে করছে, হিলারি জয়ী হলে এ বিষয়ে ইতিবাচক প্রেক্ষাপট তৈরি হতে পারে।

তাই হিলারি ক্লিনটন জয়লাভ করলে দ্রুত আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে বিএনপির নেতাকর্মীরা জোরালোভাবে সোচ্চার হবেন। অহিংস আন্দোলনের পাশাপাশি সরকারের ওপর দেশীয় সুশীল সমাজ এবং আন্তর্জাতিক নানা চাপ সৃষ্টির জন্য প্রয়োজনীয় রাজনৈতিক উদ্যোগ নেয়া হবে। তারা মনে করেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনের পর এ দেশের রাজনীতিতেও নতুন মেরুকরণ হতে পারে।

বিএনপির নেতারা বলেন, সম্প্রতি বাংলাদেশ সফরে আসা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বিএনপির চেয়ারপারসনের সঙ্গে বৈঠককালে ধারণা দিয়েছেন- হিলারি ক্ষমতায় এলে এ দেশের গণতন্ত্রের জন্য শুভ বার্তা অপেক্ষা করছে। বিভিন্ন বিষয়ে ইঙ্গিত করে কেরি সংগঠন শক্তিশালী করার পাশাপাশি বিএনপিকে জনমত সৃষ্টিতে কাজ করার আহ্বান জানান। এ ছাড়া কোনো ধরনের নেতিবাচক কর্মকাণ্ড থেকে বিরত থাকতে দলটির হাইকমান্ডকে পরামর্শ দেন প্রভাবশালী দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তার এমন বার্তাকে গুরুত্বের সঙ্গে নিয়েই পরবর্তী কৌশল প্রণয়ন করছে বিএনপির হাইকমান্ড। দল পুনর্গঠনের পাশাপাশি আন্তর্জাতিক মহলে প্রভাবশালী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে নেয়া হয়েছে নানা কৌশল।


চাটখিলে ১৫০০ শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ  

নোয়াখালীতে বিএনপির বিক্ষোভ সমাবেশ, পুলিশের বাধায় ছত্রভঙ্গ

নোয়াখালীতে ৯টি ক্লিনিক সিলগালা

রোববারের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ না হলে ব্যবস্থা

রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরি, বেতন ৭৫০০০

কুসিক নির্বাচন : আচরণবিধি ভেঙ্গে জরিমানা গুনলো রিফাত-কায়সার

চিরনিদ্রায় শায়িত গাফ্‌ফার চৌধুরী

কবিরহাটে বড় ভাইকে পিটিয়ে হত্যা:ছোট ভাই গ্রেফতার

হাতিয়ায় দুইটি ফিসিং ট্রলার জব্দ, ২০ হাজার টাকা জরিমানা

যে পদ্ধতিতে জুনে শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষকদের বদলি

নিরাপদ মাতৃত্ব দিবস আজ

হাতিয়ায় চোরাই গরুসহ দুইজন আটক

মিজানুর রহমান আজহারীকে নিয়ে স্ট্যাটাস, পদ হারালেন ছাত্রলীগ নেতা

প্রেমের টানে ভারতীয় তরুণী ফেনীতে

পদ্মা সেতু উদ্বোধনের আগে ঢাবিতে লাশ চায় বিএনপি: কাদের

এই সম্পর্কিত আরো