এশিয়া কাপ সূচিতে কে, কার মুখোমুখি

Thursday, January 5, 2023


ক্রীড়া ডেস্ক : ২০২৩ সালে ভারত আয়োজন করবে ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপের ঠিক আগে সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়া কাপ। এবারের আসরটি ওয়ানডে ফরম্যাটে হবে। এমনটি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) চেয়ারম্যান জয় শাহ।

জয় শাহ এশিয়া কাপের সম্ভাব্য সূচি জানিয়ে একটি টুইট করেছেন। যেখানে দেখা গেছে একই গ্রুপে আছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। আর অন্য গ্রপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।

গত বছরই এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে মোট তিনবার মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এর প্রেসিডেন্ট বিসিসিআই এর সেক্রেটারি জেনারেল জয় শাহ নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ২০২৩ ও ২০২৪ এর জন্য এসিসির ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করেন। যেখানে উল্লেখ আছে এশিয়া কাপের কথা।

সম্ভাব্য ডেট হিসেবে সেপ্টেম্বর মাসকে বরাদ্দ দেয়া হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী যেটির স্বাগতিক পাকিস্তান। যেখানে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ছাড়াও থাকবে এক কোয়ালিফাইং দল। ভারত ও পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে থাকবে কোয়ালিফাইং এক দল। বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় এ দু’দলের ম্যাচ দেখতে মুখিয়ে থাকে পুরো ক্রিকেটবিশ্ব। তাই ক্রিকেটপ্রেমীদের বড় ভরসা শুধু এশিয়া কাপ এবং আইসিসির প্রতিযোগিতাই।

গত বছর এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। দুর্দান্ত খেলেছিলেন হার্দিক পান্ডিয়া। তবে সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে হেরে যায় রোহিত শর্মার দল। ফাইনালেও মুখোমুখি হতে পারত দুই দল। কিন্তু সুপার ফোরে পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছে হারায় ভারত ফাইনালে উঠতে পারেনি। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা ঘরে তোলে শ্রীলঙ্কা।

টি-টোয়েন্টি বিশ্বকাপেও প্রথম ম্যাচে ভারত খেলতে নেমেছিল পাকিস্তানের বিরুদ্ধে। মেলবোর্নে এক লাখ দর্শকের সামনে সেই ম্যাচে শ্বাসরুদ্ধকর ম্যাচে বিরাট কোহলির অসাধারণ ইনিংসের কল্যাণে পাকিস্তানকে পরাজিত করে ভারত।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এমন জয় পেয়েও ফাইনালে খেলা হয়নি ভারতের। বরং পাকিস্তান ফাইনালে উঠে। শেষ পর্যন্ত ইংল্যান্ড ফাইনালে পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে।


এলপিজির সিলিন্ডারের দাম এক লাফে ২৬৬ টাকা বাড়ল

নোবিপ্রবিতে রেজিস্ট্রারের অব্যাহতিসহ আট দাবিতে আন্দোলন অব্যাহত

কবিরহাটে মাদরাসার নতুন ভবন উদ্বোধন

চবির ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক

উন্নয়নের অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক ‘পাতাল মেট্রোরেল’ : প্রধানমন্ত্রী

নোয়াখালীতে পাওনা টাকা চাইতে গিয়ে ধর্ষণের শিকার নারী

হাতিয়ায় পুলিশের শীতবস্ত্র বিতরণ

প্রগতি লাইফ ইন্সুরেন্সের বিমার দাবি পূরণে গড়িমসি

অল্প ভোটে হেরে গেলেন হিরো আলম

বগুড়া-৪ আসনে এগিয়ে হিরো আলম

নোয়াখালীতে দৈনিক গণমুক্তি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী

কবিরহাটে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জুয়ার আসর বসানোর অভিযোগ

অমর একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হিরো আলম

বিএনপির ছেড়ে দেওয়া ৬ শূন্য আসনে উপনির্বাচন কাল

এই সম্পর্কিত আরো