জিম্বাবুয়ের বিপক্ষে বড় জয় পেয়েছে বাংলাদেশ

রবিবার, মার্চ ১, ২০২০


স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বড় জয় পেয়েছে বাংলাদেশ। সফরকারিদের ১৬৯ রানের ব্যবধানে হারিয়েছে টাইগাররা।
রবিবার (১ মার্চ) টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার সিদ্ধান্তকে যৌক্তিক প্রমাণ করেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। উড়ন্ত সূচনা এনে দেন তারা। ওপেনিংয়ে ৬০ রান তোলেন এ জুটি। ব্যক্তিগত ২৪ রানে উইসলি মাধেভেরের এলবিডব্লিউ হয়ে ফেরেন তামিম।

তবে শুরু থেকেই স্বচ্ছন্দে ছিলেন লিটন দাস। ছন্দময় ব্যাট করেন তিনি। ব্যাটে ছোটান স্ট্রোকের ফুলঝুরি। পথিমধ্যে ফিফটি তুলে নেন ডানহাতি ব্যাটসম্যান। সেই যাত্রায় তাকে যোগ্য সঙ্গ দেন নাজমুল হোসেন শান্ত। ক্রিজে নামার পর থেকেই জিম্বাবুয়ে বোলারদের শাসান তিনি। তেড়েফুড়ে খেলেন বাঁহাতি ব্যাটসম্যান।

কিন্তু আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে এলবিডব্লিউ হয়ে ফেরেন শান্ত। তবে আস্থার সঙ্গে খেলে যান লিটন। ব্যাটে ছোটান রানের ফোয়ারা। ধীরে ধীরে সেঞ্চুরির পথে এগিয়ে যান তিনি। স্বাভাবিকভাবেই তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন উইকেটকিপার-ব্যাটসম্যান। এটি তার ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয় শতক। তিন অংক ছোঁয়ার পথে লিটনের ব্যাট থেকে আসে ১০ চার ও ১ ছক্কা।

এসময়ে তার সঙ্গে জোট বাঁধেন মুশফিকুর রহিম। দারুণ খেলেন তারা। তাতে দ্রুত ঘোরে বাংলাদেশের রানের চাকা। বড় স্কোরের পথে এগিয়ে যেতে থাকেন লাল-সবুজ জার্সিধারীরা। তবে হঠাৎ ছন্দপতন। লিটনের সেঞ্চুরির পরই বিদায় নেন মুশফিক। ডোনাল্ড তিরিপানোর শিকার হওয়ার আগে তিনি করেন ১৯ রান।

এদিন আগ্রাসী ছিলেন আরেক টাইগার মাহমুদউল্লাহ রিয়াদ।ব্যাটিংয়ে নেমেই ঝড় তুলেন তিনি। তাকে যথার্থ সমর্থন দেন মোহাম্মদ মিঠুন। কিন্তু অতি আগ্রাসী হতে গিয়েই সর্বনাশ। ক্রিস এমপফুর এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফিনিশ হন মাহমুদউল্লাহ। ফেরার আগে ২৮ বলে ২ চার ও ১ ছক্কায় ৩২ রানের ক্যামিও খেলেন তিনি।

কম যান না মোহাম্মদ মিথুন এবং সাইফু্দ্দিনও। ৪১ বলে ৫০ রান করেছেন মিথুন এবং ১৫ বলে ২৮ রান করেছেন মোহাম্মদ সাইফুদ্দিন। সর্বশেষ ৬ উইকেট হারিয়ে ৩২১ রান করেছে টাইগাররা।

বাংলাদেশের দেয়া ৩২২ রানের বিশাল র্টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। দলীয় ২৩ রানে টপঅর্ডার ৩ ব্যাটসম্যানেকে হারায় তারা।

এদিন মোহাম্মদ সাইফউদ্দিনের গতির তাণ্ডবে দিশেহারা হয়ে যায় জিম্বাবুয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসেই জিম্বাবুয়ের ওপেনার তিনেশে কামুনহুকওয়ের উইকেট তুলে নেন সাইফ।

দলীয় ২৩ রানে সাইফউদ্দিনের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন রেগিস চাকাভা। ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের অধিনায়ক চামু বিবাভাকে ক্যাচ তুলতে বাধ্য করেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

এরপর জিম্বায়ের ব্যাটসম্যানরা শুধু আসা-যাওয়াই করেছেন। সর্বশেষ ১০ উইকেট হারিয়ে মাত্র ১৫২ রান করতে সক্ষম হয় সফরকারীরা।

আ’লীগ নেতা হত্যা মামলায় ৪ জনকে জেল হাজতে প্রেরণ

কাদের মির্জার বিরুদ্ধে স্থানীয় নেতাকে পেটানোর অভিযোগ

৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান পাচ্ছে স্বাধীনতা পুরস্কার

অপশক্তি প্রতিহত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ: কাদের

প্রথমবার ৭ মার্চ পালন, মুজিব বন্দনায় বিএনপি

৭ মার্চের ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা : প্রধানমন্ত্রী

কে কত বড় নেতা,সবাইকে আমি চিনি: কাদের মির্জা

কোম্পানীগঞ্জে একটা পাগল হইছে: সাংসদ একরাম

হাতিয়া থানার উদ্যোগে কেক কাটার মধ্য দিয়ে ৭ মার্চ পালন  

কোম্পানীগঞ্জে সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মি আটক

একদিনে করোনায় আরো ১১ মৃত্যু

নিজের ‘অপরাধের’ কথা জানালেন কাদের মির্জা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নোয়াখালীতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

হাতিয়ায় ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা

এই সম্পর্কিত আরো