ফেসবুককে সাড়ে পাঁচ কোটি টাকা জরিমানা

শনিবার, অক্টোবর ২৭, ২০১৮

Facebookপ্রযুক্তি ডেস্ক: যুক্তরাজ্যের ডাটা প্রটেকশন পর্যবেক্ষক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ৫ লাখ পাউন্ড জরিমানা করেছে যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ইস্যুতে এই জরিমানা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

পর্যবেক্ষক প্রতিষ্ঠান ইনফরমেশন কমিশনার্স অফিস (আইসিও) বলছে, মারাত্মক তথ্য হ্যাকের সুযোগ করে দিয়েছে ফেসবুক। পরিষ্কার কোনও বক্তব্য ছাড়াই অ্যাপ ডেভেলপারদেরকে গ্রাহকদের তথ্যে প্রবেশের অনুমতি দেয় প্রতিষ্ঠানটি। এর আগে গত জুলাইয়ে ক্যামব্রিজ অ্যানালিটিকা ইস্যুতে ফেসবুকের সর্বোচ্চ জরিমানা নিশ্চিত করা হবে বলে জানায় এই পর্যবেক্ষক প্রতিষ্ঠান।

এবার জরিমানার বিষয়টি নিশ্চিত করে আইসিও এক বিবৃতিতে বলেছে, ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে নিয়ম না মেনে ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করেছে ফেসবুক। সরাসরি কোনও বক্তব্য ছাড়া অ্যাপ ডেভেলপারদের দিয়ে কাজটি করিয়েছে তারা। এমনকি অ্যাপ ডাউনলোড না করা হলেও সেগুলো ব্যবহারকারীর তথ্যে প্রবেশের অনুমতি পেয়েছে।

বিবৃতিতে আইসিও আরও বলেছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে ফেসবুক। কারণ, অ্যাপ ডেভেলপারদের নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারেনি সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এদিকে জরিমানার বিষয়ে আপিল করবে বলে জানিয়েছে ফেসবুক। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আইসিও-এর প্রতিবেদনের কিছু বিষয়ে আমাদের দ্বিমত রয়েছে। আমরা আগেও বলেছি, ক্যামব্রিজ অ্যানালিটিকা নিয়ে আমাদের আরও আগে তদন্ত করার দরকার ছিল এবং ২০১৫ সালেই ব্যবস্থা নেয়ার প্রয়োজন ছিল।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

ভারতে সংক্রমণ বাড়ছে, পাঁচ রাজ্যে ‘সতর্কতা

সিংহের গর্জন করে বাঘের মতো মরতে চাই: কাদের মির্জা

ফেনীতে ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেপ্তার

শনিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

করোনায় আরও ১১ মৃত্যু, শনাক্ত ৪৭০

আন্দামানে উদ্ধার রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

হাতিয়ায় হরণী ইউনিয়ন যুবদলের কর্মী সম্মেলন

কারাগারে মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ অবরোধ

তিন বছর ধরে ছাত্রীকে ধর্ষণ-ভিডিও ধারণ

মোটরসাইকেল না দেওয়ায় খুন: আসামির যাবজ্জীবন

ফেনী-লক্ষীপুর মহাসড়কে চাঁদাবাজি যমুনা হাই-ডিলাক্সের গাড়ি চলাচল বন্ধ

চসিক নির্বাচন : কারচুপির অভিযোগে সিইসি ও মেয়রের বিরুদ্ধে মামলা

২৪ ঘণ্টায় আরও পাঁচ মৃত্যু, শনাক্ত ৪২৮

কোম্পানীগঞ্জে নাশকতার অভিযোগে আটক ৩ 

এই সম্পর্কিত আরো